kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

‘উন্নয়নের কবি মানবতার মা’

মাসব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘উন্নয়নের কবি মানবতার মা’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে ‘উন্নয়নের কবি মানবতার মা’ শীর্ষক মাসব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী। এ উপলক্ষে গতকাল একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে হয়ে গেল প্রদর্শনীর উদ্বোধনী আয়োজন। ছবি : কালের কণ্ঠ

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ‘উন্নয়নের কবি মানবতার মা’ শীর্ষক মাসব্যাপী বিশেষ শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। শিল্পী ও কবিদের বিশেষ সৃষ্টি নিয়ে এই প্রদর্শনী। শিল্পকর্ম প্রদর্শনীতে ভিন্নমাত্রায় শেখ হাসিনার বর্ণিল ব্যক্তিত্ব, সংগ্রামী জীবন, উন্নয়নমূলক কর্মকাণ্ড ও অর্জনগুলো ফুটিয়ে তোলা হয়েছে।

শেখ হাসিনাকে নিয়ে ১৪ জন প্রথিতযশা কবির লেখা কবিতার সঙ্গে ১৪টি চিত্রকর্ম এঁকেছেন দেশের খ্যাতিমান ১৪ জন শিল্পী। ‘রেখাচিত্রে জননী’ শীর্ষক আর্টক্যাম্পে প্রতিভাবান শিল্পীদের আঁকা শেখ হাসিনার অবয়বের ৪৩টি রেখাচিত্রও স্থান পেয়েছে প্রদর্শনীতে। আরো আছে শিল্পকলা একাডেমির সংগ্রহে থাকা ‘শেখ হাসিনা : বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক আর্টক্যাম্পে আঁকা ১৩৪টি চিত্রকর্ম। আছে স্থাপনা শিল্পকর্মও। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এবং শিল্পী অভিজিত চৌধুরীর তত্ত্বাবধানে ১২ জন শিল্পী অংশ নিয়েছেন স্থাপনাশিল্প নির্মাণে। 

প্রদর্শনী জাতীয় চিত্রশালায় আগামী ২৭ অক্টোবর পর্যন্ত চলবে; প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এ ছাড়া অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী দেখা যাবে।

গতকাল বিকেলে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন ও বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

শেষ পর্বে ছিল নৃত্য, সংগীত ও আবৃত্তির সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। শিল্পী ফাহমিদা নবী গেয়ে শোনান রঞ্জু রেজার কথা ও সজিব দাসের সুরে ‘দৃষ্টি তোমার বিজয়ে বাধাহীন তুমি’ গানটি। শিল্পী এস আই টুটুল গেয়ে শোনান নিজের কথা ও সুরের ‘নতুন করে সুখ এলো বাংলার ঘরে ঘরে’ গানটি। হাসান মতিউর রহমানের কথা ও ইবরার টিপুর সুরে ‘জয় জয় জয় শেখ হাসিনার জয়’ গানটি পরিবেশন করেন শিল্পী ইবরার টিপু ও বিন্দু কনা। অনুষ্ঠান সঞ্চালনা করেন নবনীতা চৌধুরী।

মন্তব্য



সাতদিনের সেরা