kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

ঢাকা-দিল্লি জেসিসি বৈঠক আগামীকাল

গুরুত্ব পাবে অভিন্ন নদ-নদীর পানিবণ্টন চুক্তি, এলওসি

কূটনৈতিক প্রতিবেদক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রায় দেড় বছর পর আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের নেতৃত্বে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বৈঠকে ঝুলে থাকা অভিন্ন নদ-নদীগুলোর পানিবণ্টন, ভারতীয় ঋণের (লাইন অব ক্রেডিট, সংক্ষেপে এলওসি) আওতাধীন প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়নসহ দ্বিপক্ষীয় ইস্যুতে আলোচনা হবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, শীর্ষ বৈঠকের বাইরে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনার সর্বোচ্চ আনুষ্ঠানিক ফোরাম হচ্ছে জেসিসি। এখানে দ্বিপক্ষীয় যেকোনো ইস্যুতে আলোচনার সুযোগ রয়েছে। বরাবরের মতো এবারের বৈঠকেও সর্বশেষ জেসিসি বৈঠক ও শীর্ষ নেতাদের নির্দেশনা বাস্তবায়নে অগ্রগতি এবং সম্পর্কের অবস্থা পর্যালোচনা করা হবে। আগামী বছর বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা এবং ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি। এ উপলক্ষে দুই দেশের যৌথ উদ্যোগে অনুষ্ঠান আয়োজনসহ আগামী দিনগুলোর সম্পর্কের রূপরেখা নিয়েও জেসিসি বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে।

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির কারণে এবারের বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর নিজ নিজ দেশ থেকে এ বৈঠকে যোগ দেবেন।

গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরের সময় দুই দেশ ধরলা, দুধকুমার, গোমতী, খোয়াই, মনু ও মুহুরী নদীর পানিবণ্টন চুক্তি দ্রুত সইয়ের জন্য নদীগুলোর পানিপ্রবাহের তথ্য-উপাত্ত হালনাগাদ করার সিদ্ধান্ত নিয়েছিল।

মন্তব্য



সাতদিনের সেরা