kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

মৃত্যু ১০ লাখ ছাড়াল

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মৃত্যু ১০ লাখ ছাড়াল

কভিড-১৯-এ আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৩১ লাখে। করোনা থেকে সেরে উঠেছে প্রায় দুই কোটি ৪৫ লাখ মানুষ। আক্রান্ত ও মৃতের তালিকায় যথারীতি শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

মহামারির প্রায় ৯ মাস পর এসে স্বস্তির খবর বলতে মৃত্যুর হার অনেকটা কমে গেছে। আরেকটা সুখবর হলো, এ বছরেই বাজারে আসতে পারে করোনার একাধিক টিকা। তবে অস্বস্তির খবরও আছে। এখনো প্রতিদিন গড়ে বিশ্বের প্রায় তিন লাখ মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছে। এ ছাড়া সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে অনেক দেশে।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, করোনায় সর্বশেষ ২০ দিনে এক লাখ মানুষের মৃত্যু হয়েছে। আর ১০ লাখের মধ্যে যুক্তরাষ্ট্রেই মৃত্যু হয়েছে প্রায় দুই লাখ ১০ হাজার মানুষের। তালিকায় এর পরেই আছে যথাক্রমে ব্রাজিল (এক লাখ ৪১ হাজার), ভারত (৯৪ হাজার), মেক্সিকো (৭৬ হাজার) ও যুক্তরাজ্য (৪১ হাজার)। অঞ্চলগত হিসাবে করোনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছে উত্তর আমেরিকায়; তিন লাখ সাত হাজার। এরপর আছে যথাক্রমে দক্ষিণ আমেরিকা (দুই লাখ ২০ হাজার), ইউরোপ (দুই লাখ ২০ হাজার), এশিয়া (এক লাখ ৮৮ হাজার) ও আফ্রিকা (৩৫ হাজার)। সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে এশিয়ায়; এক কোটি দুই লাখ। এরপর আছে যথাক্রমে উত্তর আমেরিকা (৮৬ লাখ), দক্ষিণ আমেরিকা (৭৮ লাখ), ইউরোপ (৪৮ লাখ) ও আফ্রিকা (১৪ লাখ)। আক্রান্ত সর্বোচ্চ হলেও সর্বনিম্ন মৃত্যুর হার এশিয়ায়; ১.৮৪ শতাংশ। মৃত্যুর হার সবচেয়ে বেশি ইউরোপে; ৪.৫৮ শতাংশ।

বিশ্বের অনেক দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এই তালিকার বেশির ভাগ দেশই ইউরোপের। ইতালি, স্পেন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিসহ ওই অঞ্চলের বেশ কয়েকটি দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের বাড়তে শুরু করেছে।

মন্তব্য