kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

নিরাপদ পানি ও স্যানিটেশন

১৭০০ কোটি টাকা ঋণের অনুমোদন দিল বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক   

২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গ্রামাঞ্চলে নিরাপদ পানি ও স্যানিটেশন সেবা দেওয়ার জন্য এক হাজার ৭০০ কোটি টাকা (২০ কোটি ডলার) ঋণের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সদর দপ্তরে এসংক্রান্ত প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

গতকাল শনিবার বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে ওই তথ্য নিশ্চিত করা হয়। বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় বলছে, ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি প্রকল্পের আওতায় বড় ও ছোট পাইপের মাধ্যমে ছয় লাখ গ্রামীণ মানুষকে নিরাপদ ও পরিষ্কার পানি সরবরাহ করা হবে। এর আওতায় ৩৬ লাখ গ্রামীণ মানুষকে স্যানিটেশন সেবা দেওয়া হবে। এর মাধ্যমে বাসায় ও জনবহুল জায়গায় নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধির ব্যবস্থা করা সম্ভব হবে, যা করোনাভাইরাস প্রতিরোধেও সহায়ক হবে।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মারসি টেম্বন বলেন, ‘সবার জন্য পানি সরবরাহে এবং খোলা জায়গায় মলত্যাগ বন্ধে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। এর পরও মানসম্মত পানি সরবরাহ ও স্যানিটেশনে প্রতিবন্ধকতা রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে পরিষ্কার পানি ও স্যানিটেশন সেবা দেওয়া সম্ভব হবে, যা ডায়রিয়া কমাতে, পুষ্টি ও স্বাস্থ্যের উন্নয়নে ভূমিকা রাখবে। বাংলাদেশের দারিদ্র্য দূর করতে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনেও প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

এ বিষয়ে বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ পানি বিশেষজ্ঞ ও এই প্রকল্পের দলপ্রধান রোকেয়া আহমেদ বলেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। বৈরি আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের কারণে খাবার পানির মান ও সহজলভ্যতা কমার মাধ্যমে এ দেশের ওয়াশিং খাতকে ক্ষতিগ্রস্ত করবে।

মন্তব্য