kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

খাগড়াছড়িতে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার ৭

খাগড়াছড়ি প্রতিনিধি   

২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



খাগড়াছড়িতে ডাকাতিকালে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গতকাল পর্যন্ত সাতজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। খাগড়াছড়ি ও চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এদিকে নির্যাতনের শিকার বুদ্ধিপ্রতিবন্ধী নারীকে (২৬) খাগড়াছড়ি জেলা সদর হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

খাগড়াছড়ি থানার ওসি আব্দুর রশিদ জানান, বাকি আসামিদের ধরার স্বার্থে এখনই আসামিদের নাম-পরিচয় প্রকাশ করা হচ্ছে না। আসামিদের ধরতে অভিযান অব্যাহত আছে।

গত বুধবার গভীর রাতে জেলা সদরের বলপেইয়ে আদাম গ্রামে এক পাহাড়ির বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়। ডাকাতিকালে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন ওই বাড়ির কর্ত্রীর একমাত্র মেয়ে। বৃহস্পতিবার সকালে ভুক্তভোগীকে খাগড়াছড়ি হাসপাতালে ভর্তি করান থানা পুলিশের সদস্যরা। একই দিন বিকেলে খাগড়াছড়ি সদর থানায় ধর্ষণ ও ডাকাতির ঘটনায় দুটি মামলা করেন ভুক্তভোগীর মা পুষ্প রানী চাকমা।

এদিকে গতকাল বিকেলে নির্যাতনের শিকার ওই নারীকে খাগড়াছড়ি জেলা সদর হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল একজন মেডিক্যাল অফিসার জানান, তাঁর মেডিক্যাল পরীক্ষা সম্পন্ন হয়েছে। চিকিৎসায় সুস্থ বোধ করায় তাঁকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে রাঙামাটি প্রতিনিধি জানিয়েছেন, পাহাড় ও সমতলে নারী-শিশু নির্যাতন, ধর্ষণ-যৌন সহিংসতার সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাঙামাটিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সম্মিলিত ছাত্র ও সামাজিক সংগঠনের ব্যানারে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য ও শিক্ষাবিদ নিরূপা দেওয়ান বলেন, সারা দেশসহ তিন পার্বত্য জেলায় প্রতিনিয়ত নারীরা ধর্ষণ-যৌন নিপীড়নের শিকার হচ্ছে। একটি স্বাধীন দেশে নারীরা এখন নিরাপদে ঘোরাফেরা করতে পারছে না। এটা মেনে নেওয়া যায় না। এসব ধর্ষণ-যৌন সহিংসতার বিচার না হওয়ায় একের পর এক এমন জঘন্য ঘটনা ঘটছে। গত এক মাসে পাহাড়ে চারটি ধর্ষণের ঘটনা ঘটলেও একটিরও বিচার হয়নি।

টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য অ্যাডভোকেট সুস্মিতা চাকমা বলেন, গত এক মাসের মধ্যে বান্দরবানের লামায় এক নারী, খাগড়াছড়ির মহলছড়িতে এক স্কুলছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ করা হয়। খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় এক পুলিশ সদস্যের বিরুদ্ধে ষষ্ঠ শ্রেণি পড়ুয়া স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। সব শেষে গত বুধবার রাতে খাগড়াছড়িতে বুদ্ধিপ্রতিবন্ধী মেয়েকে ধর্ষণের ঘটনা ঘটেছে। পাহাড়ে এমন ঘটনা নতুন নয়; অতীতেও এমন হাজার হাজার ঘটনা ঘটেছে। এসব ঘটনার সুষ্ঠু বিচার না হওয়ার কারণে এ ধরনের ঘটনা বেড়েই চলছে।

কর্মসূচিতে আরো বক্তব্য দেন মারমা স্টুডেন্টস কাউন্সিল রাঙামাটি জেলা শাখার সভাপতি রাম্রাচাই মারমা, তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস কাউন্সিলের জেলা সাধারণ সম্পাদক জগদীশ তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম রাঙামাটি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক সীমা ত্রিপুরা, কলেজ শিক্ষার্থী সুমনা চাকমা প্রমুখ।

মন্তব্য