kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

এক মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড বদরগঞ্জের ১০ গ্রাম

আঞ্চলিক প্রতিনিধি, রংপুর   

২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রংপুরের বদরগঞ্জে মাত্র এক মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে ১০টি গ্রামের কয়েক শ বসতবাড়ি ও দোকানপাট। আহত হয়েছেন শিক্ষার্থী, শিশু, বৃদ্ধাসহ অন্তত ১০ জন। প্রায় পাঁচ হাজার গাছপালা উপড়ে পড়েছে। ভেঙে পড়েছে পল্লী বিদ্যুতের বেশ কিছু খুঁটি। শুক্রবার দুপুরে এ ঝড় বয়ে যায়। ওই এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। গতকাল শনিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন রংপুর-২ আসনের সংসদ সদস্য আবুল কালাম মো. আহ্সানুল হক চৌধুরী ডিউক এবং রংপুর জেলা প্রশাসক আসিব আহসান। ক্ষতিগ্রস্তদের তাৎক্ষণিক সহায়তা দেওয়া হয়েছে। 

শুক্রবার জুমার নামাজের সময় হঠাৎ ঝড় বয়ে যায়। কিছু বুঝে ওঠার আগেই মাত্র এক মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় বহু আধাপাকা বসতবাড়ি, দোকানপাট ও ১০টি প্রতিষ্ঠান। উপড়ে পড়েছে প্রায় পাঁচ হাজার গাছ। দামোদরপুর ইউনিয়নের শেখেরহাট বাজারের বহু দোকানপাট ও বাড়িঘর দুমড়েমুচড়ে গেছে। দামোদরপুর ইউপি চেয়ারম্যান আজিজুল হক সরকার জানান, ঝড়ে ৩৯১টি ঘর ও ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়েছে। একটি মসজিদ ও মন্দিরের ঘর ভেঙে পড়েছে। ইউনিয়ন পরিষদের পাশে গোপালপুর শেখেরহাট হাই স্কুলের সীমানাপ্রাচীরসহ শ্রেণিকক্ষের টিন উড়ে গেছে।

বদরগঞ্জ পৌরশহরের ডাঙ্গাপাড়া এলাকার ফায়ার সার্ভিস পাড়ার ১৫টি বসতবাড়ি এবং একটি মসজিদের ব্যাপক ক্ষতি হয়। সড়কের গাছ ভেঙে পড়ে রাস্তা বন্ধ হয়ে যায়। পরে ফায়ার সার্ভিসের লোকজন এসে গাছ সরিয়ে রাস্তা চলাচলের উপযোগী করে তোলেন।

গতকাল দামোদরপুর ইউনিয়নের শেখেরহাট এলাকায় ঝড়কবলিত সাতটি গ্রামের কয়েক শ মানুষ জড়ো হয়। মমিনুল হক নামের একজন বলেন, অল্প অল্প বৃষ্টি পড়ছিল। হঠাৎ মাত্র এক মিনিটের ঝড়ে ওলটপালট হয়ে যায় সব কিছু। নিমিষেই উড়ে গেছে ঘরের টিন। গাছপালা ভেঙে পড়ে ঘরের ওপর।

মন্তব্য



সাতদিনের সেরা