kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

ক্লাইমেট অ্যাকশন দিবস আজ

পর্যাপ্ত অভিযোজন তহবিলের নিশ্চয়তা চায় টিআইবি

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বৈশ্বিক পর্যায়ে স্কুলশিক্ষার্থীদের পরিচালিত আন্দোলন ‘ফ্রাইডেজ ফর ফিউচার’-এর উদ্যোগে আজ শুক্রবার প্রথমবারের মতো ক্লাইমেট অ্যাকশন দিবস পালনের আহ্বান জানানো হয়েছে। জলবায়ু পরিবর্তন প্রশমন ও জীবাশ্ম জ্বালানির পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো নিশ্চিত করতে রাজনৈতিক নেতাদের কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবিতে এ দিবস পালন করা হবে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দূষণমূলক কার্যক্রমের বিরুদ্ধে সারা বিশ্বের স্কুলশিক্ষার্থীদের নৈতিক এই আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছে। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রয়োজনীয় অভিযোজন এবং প্রশমনের জন্য টিআইবি শিল্পোন্নত দেশগুলোর প্রতিশ্রুত অনুদানভিত্তিক তহবিলের দাবি জানাচ্ছে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান বৈশ্বিক ঝুঁকি বাড়ার পরিপ্রেক্ষিতে বৈশ্বিক উষ্ণতা প্রশমনে প্রাকশিল্পায়ন যুগের চেয়ে তাপমাত্রা কমপক্ষে ২ ডিগ্রি ও ক্রমান্বয়ে তা ১ দশমিক ৫ ডিগ্রিতে সীমিত রাখার যে লক্ষ্যমাত্রা প্যারিস চুক্তিতে নির্ধারিত হয়েছিল, তা উপেক্ষার কোনো সুযোগ নেই।’

মন্তব্য