kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

বিপিওর প্রতিবেদন

করোনা উপসর্গে দেশে ছয় মাসে ২১৯১ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কভিড-১৯ সংক্রমণের লক্ষণ নিয়ে ছয় মাসে দেশে দুই হাজার ১৯১ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে, ৭২৮ জনের। দ্বিতীয় স্থানে আছে ঢাকা বিভাগ, ৩৯৪ জন। এরপর আছে যথাক্রমে খুলনা বিভাগ (৩৪৯ জন), বরিশাল বিভাগ (২৪৪ জন), রাজশাহী বিভাগ (২১৯ জন), সিলেট বিভাগ (১০২ জন), রংপুর বিভাগ (৯৫ জন) এবং ময়মনসিংহ বিভাগ (৬০ জন)।

গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) গবেষণা প্রকল্প বাংলাদেশ পিস অবজার্ভেটরির (বিপিও) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।

বিপিওর প্রতিবেদন অনুযায়ী, করোনার কারণে অপমান ও সামাজিকভাবে হেয় করার ২৪৪টি ঘটনা ঘটেছে। করোনা আক্রান্ত না হয়েও চিকিৎসা পাননি ৭০ জন। করোনায় মৃত্যুর কারণে মৃতদেহ দাফন বা শেষকৃত্য করতে অস্বীকারের ঘটনা ঘটেছে ৬২টি। করোনা আক্রান্ত হওয়ায় বাড়ি থেকে বিতাড়িত করা হয় ১২ জনকে। করোনাসংক্রান্ত কারণে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত দেশে ১৫০টি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় নিহত হয়েছে ২৪ জন, আহত হয়েছে ৬০৬ জন।

এদিকে ত্রাণ আত্মসাৎ, মানহীন গ্লাভস, মাস্ক, পিপিই, অক্সিজেন সিলিন্ডার বিক্রি, খাদ্যে ভেজাল, দুর্নীতি এবং করোনাসংক্রান্ত সরকারি নির্দেশনা লঙ্ঘনের মতো অপরাধ ও অনিয়মে জড়িত মোট ৬৩৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। জরিমানা করা হয়েছে ১৩ হাজার ৩৯৯ জনকে।

করোনা মহামারির প্রতিবন্ধকতা ভেঙে স্থিতিশীল অবস্থায় ফিরে আসার প্রবণতা আগের চেয়ে বেশ বেড়েছে বলে বিপিওর ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে করোনার সময়ে দেশের বিভিন্ন জেলায় ২৯২টি বিক্ষোভ হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৩৩ শতাংশ বিক্ষোভ হয়েছে বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে। এ ছাড়া ত্রাণসামগ্রী ও খাদ্য সহায়তা সম্পর্কিত দাবিতে প্রতিবাদ হয়েছে ১৯ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা