kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

ঢাকায় দরিদ্রদের খাদ্য-পুষ্টি পূরণে পাইলট প্রকল্প

ডাব্লিউএফপি

কূটনৈতিক প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে একটি পাইলট প্রকল্প চালু করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি)। জাতিসংঘের ওই সংস্থা গতকাল সোমবার জানায়, বাংলাদেশ সরকারের কভিড-১৯ মোকাবেলার অংশ হিসেবে ওই কর্মসূচির মাধ্যমে সহায়তা দেওয়া হচ্ছে। ঢাকার উত্তরাংশের দরিদ্র জনগোষ্ঠীকে, বিশেষ করে যারা মহামারির সময়ে কোয়ারেন্টিন ও আইসোলেশনের কারণে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের নগদ অর্থ সহায়তা দেওয়া শুরু হয়েছে।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, এই পাইলট প্রগ্রাম থেকে অর্জিত জ্ঞান আকস্মিক অভিঘাত যেমন কভিড-১৯-এর সময়ে অরক্ষিত জনগণের জন্য সরকারের হস্তক্ষেপমূলক কর্মকাণ্ডকে আরো উন্নত করতে সহায়তা করবে।

ডাব্লিউএফপি জানায়, পাইলট প্রগ্রামের আওতায় ঢাকার কল্যাণপুর ও সাততলা (মহাখালী) এলাকায় ১০ হাজার পরিবারের ৫০ হাজার সদস্যকে তাদের মৌলিক খাদ্য চাহিদা পূরণে সহায়তা হিসেবে প্রতি মাসে তিন হাজার টাকা (৩৫ ইউএস ডলার) করে দেওয়া হবে। সহায়তার জন্য ওই এলাকাগুলো চিহ্নিত করার কারণ সেখানে বসবাসরত পরিবারের সদস্যরা বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাত যেমন পোশাক কারখানার শ্রমিক অথবা গৃহকর্মী হিসেবে কাজ করেন। তাঁদের অনেকেই কভিড-১৯-এর কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষয়ক্ষতির প্রভাবে চাকরি হারিয়েছেন।

বাংলাদেশে ডাব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রেগান বলেন, ব্যাপক পরিসরে চাকরি হারানো এবং খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি লাখ লাখ মানুষকে বিশেষ করে, বাংলাদেশের নগর এলাকাগুলোতে চরম দারিদ্র্য ও খাদ্য ঘাটতির দিকে ঠেলে দিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা