kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

ভারতের সঙ্গে সম্পর্কে কৃত্রিম দেয়াল আর নেই

কূটনৈতিক প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের সঙ্গে সম্পর্কে কৃত্রিম দেয়াল আর নেই

বাংলাদেশ-ভারত সম্পর্কে ২১ বছর ধরে যে কৃত্রিম দেয়াল গড়ে উঠেছিল, তা আর নেই বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বাংলাদেশে ভারতের বিদায়ি হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস গতকাল সোমবার সচিবালয়ে তাঁর সঙ্গে বিদায়ি সাক্ষাতের পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘সীমান্ত সমস্যা ও ছিটমহল বিনিময়ের মতো দীর্ঘকালীন সমস্যাও সমাধান হয়েছে এবং তিস্তার পানিবণ্টনসহ অভিন্ন নদীর পানিবণ্টনের বিষয়টিও আলোচনার মাধ্যমে এগিয়ে নেওয়া হচ্ছে, যা এর মধ্যে  ইতিবাচক অগ্রগতি হয়েছে।’

রিভা গাঙ্গুলি দাস মন্ত্রীকে বলেছেন, দুই দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ রাজনৈতিক সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার হবে। তিনি বিদায়বেলায় বাংলাদেশকে অনেক ‘মিস’ করবেন বলেও জানান। ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক। প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক ও পারস্পরিক বোঝাপড়া ভালো হলে দুই দেশেরই অর্থনৈতিক উন্নয়ন সহজতর হয়। তিনি বলেন, রিভা গাঙ্গুলি দাস বাংলাদেশে ভারত সরকারের পক্ষ থেকে কূটনীতিক দায়িত্ব পালন করেছেন অত্যন্ত দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে।

দুই দেশের সরকার এবং মানুষে মানুষে যোগাযোগ বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অত্যন্ত উদার এবং ভবিষ্যত্মুখী বলেও উল্লেখ করেন ওবায়দুল কাদের।

মন্তব্য



সাতদিনের সেরা