kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

যোগাসন

স্পাইনাল ট্যুইস্ট

১৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্পাইনাল ট্যুইস্ট

এই আসন আদতে মাটিতে বসে করা প্রচলিত যোগের একটি ভঙ্গি, যা প্রয়োজনে কিছুটা বদলে নেওয়া হয়েছে। যাঁদের দীর্ঘক্ষণ চেয়ারে বসে কাজ করতে হয়, তাঁরা কাজের মধ্যে মিনিট দশেক সময় বের করে আসন অভ্যাস করতে পারেন অনায়াসে।

পদ্ধতি

১. চেয়ারে সোজা হয়ে পা ঝুলিয়ে বসুন। দুই পা মাটিতে শক্তভাবে রাখুন। মাথা ও ঘাড় সোজা থাকবে। দুই হাতের চেটো মাটির দিকে করে কোলের ওপর রাখুন। আসন শুরুর প্রাথমিক অবস্থান এটি।

২. এবার শ্বাস ছাড়তে ছাড়তে শরীরের উপরিভাগ থেকে বাঁ-দিকে সম্পূর্ণ ঘুরে যান। কোমর থেকে শরীর মোচড় দিয়ে ঘোরাতে হবে। দুই হাত বাঁ-দিকে রাখুন। বাঁ হাত রাখুন বাঁ-দিকের নিতম্বের কাছে আর ডান হাত বাঁ হাঁটুর ওপরে।

৩. একই সঙ্গে বাঁ-দিকে ধীরে ধীরে ঘাড় ঘোরান। জোর করে বেশি চাপ দিয়ে ব্যায়াম করবেন না। সাধ্যমতো অভ্যাস করুন।

৪. সামনে বা পেছনে কোনো দিকেই ঝুঁকে যাবেন না। ঘাড়, কাঁধ ও পিঠ সোজা রাখতে হবে।

৫. এবার শ্বাস নিতে নিতে শুরুর অবস্থানে ফিরে আসুন।

৬. আবার শ্বাস ছাড়তে ছাড়তে ডান দিকে ঘুরুন। ডান হাত রাখুন ডান দিকের নিতম্বের কাছে আর বাঁ হাত ডান হাঁটুর ওপরে। ডান দিকে ঘাড় ঘোরান। এই অবস্থানে কয়েক সেকেন্ড থাকতে হবে।

৭. এবার শ্বাস নিতে নিতে আসন শুরুর অবস্থানে ফিরে আসুন। এক রাউন্ড সম্পূর্ণ হলো। এভাবে ৫/৭ রাউন্ড অভ্যাস করতে হবে।

সতর্কতা

ঘাড়, কোমর, পিঠ বা শিরদাঁড়ায় ব্যথা বা চোট থাকলে এই আসন অভ্যাস করা মানা।

উপকারিতা

চেয়ারে বসে কোমর থেকে শরীরের উপরিভাগ মোচড় দেওয়া বা স্পাইনাল ট্যুইস্ট নিয়মিত অভ্যাস করলে মেরুদণ্ডসহ সমস্ত পৃষ্ঠদেশ টানটান ও ঋজু হয়ে টোনড হয়। পেটের ভেতরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোতে রক্তসঞ্চালন বেড়ে যায়। এর ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয় এবং হজম ক্ষমতা বাড়ে।  বাড়ির বয়স্ক সদস্যদের আসনটি অভ্যাস করতে উৎসাহিত করুন।

মন্তব্য



সাতদিনের সেরা