kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

১৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

অধ্যাপক ডা. মো. জুলহাস উদ্দিন

কালের কণ্ঠ’র স্বাস্থ্য সমস্যা বিষয়ক নিয়মিত আয়োজন আপনার প্রশ্ন, ডাক্তারের পরামর্শ। আপনাদের পাঠানো প্রশ্ন থেকে বাছাই করা কিছু প্রশ্নের পরামর্শ দিয়েছেন :

অধ্যাপক ডা. মো. জুলহাস উদ্দিন

এমবিবিএস (ডিএমসি) এফসিপিএস এফসিসিপি (ইউএসএ) এফআরসিপি (ইউকে)

বিভাগীয় প্রধান, মেডিসিন বিভাগ মার্কস মেডিক্যাল কলেজ

সমস্যা : আমার বয়স ১৪ বছর, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪২ কেজি। আমার মাথার ডান দিকের অর্ধেকাংশ সব সময় ব্যথা করে। এ ব্যথা কখনো বাড়ে আবার কখনো কমে। মাঝেমধ্যে হাত, পা, ঘাড়, কোমর বাঁকা হয়ে যায়। প্রতিদিন দুইবার খিঁচুনির মতো হয়। কখনো কখনো অজ্ঞান হয়ে যাই এবং তখন কিছুক্ষণ ব্যায়াম করলে ঠিক হয়। আমি ঢাকায় নিউরোর বিভিন্ন চিকিৎসককে দেখিয়েছি, ভারতেও চিকিৎসা নিয়েছি; কিন্তু এ সমস্যা দূর হচ্ছে না। অনুগ্রহ করে পরামর্শ দেবেন।

পর্না আখতার, পঞ্চগড় সদর।

পরামর্শ : এই বয়সে মেয়েদের উল্লিখিত উপসর্গগুলো থাকলে সেটাকে প্রথমত মাইগ্রেনই বলতে হবে। দ্বিতীয়ত, সাইনোসাইটিস ধরা যেতে পারে। তৃতীয়ত, পেট ব্যথা বা বমির জন্য Omidon বা Largactil জাতীয় কোনো ওষুধ সেবনের ইতিহাস আছে কি না? কারণ সে ক্ষেত্রেও শরীর একদিকে বাঁকা হয়ে যেতে পারে। চতুর্থত, Epilepsy বা খিঁচুনি/মৃগী রোগের বংশগত ইতিহাস আছে কি না? পঞ্চমত, চোখের পাওয়ারের সমস্যা, নাকের বা কানের ভেতরের কোনো সমস্যার দিকেও নজর দিতে হবে। সর্বোপরি উপরোল্লিখিত রোগগুলো যদি পরীক্ষার মাধ্যমে শনাক্ত না হয়, সে ক্ষেত্রে মানসিক সমস্যার কথাও ভাবতে হবে। নিউরোমেডিসিন ও ভারতের চিকিৎসকরা ওপরে বর্ণিত রোগসংক্রান্ত পরীক্ষাগুলো, যেমন—EEG, X-ray PNS ইত্যাদি করিয়েছেন কি না, তা জানা দরকার ছিল। তবে সরাসরি রোগী না দেখে এবং চিকিৎসার নথিপত্র বিশ্লেষণ না করে পরামর্শ দেওয়া মুশকিল। ভালো হয়, একজন ভালো মানের মেডিসিন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করলে।

 

সমস্যা : আমার বয়স ১৭ বছর, উচ্চতা ৪ ফুট ১০ ইঞ্চি, ওজন ৬০ কেজি। আমার সমস্যা হলো পাঁচ বছর ধরে হাতের তালু ফেটে যাচ্ছে। অনেক চর্মরোগ বিশেষজ্ঞের চিকিৎসা নিয়েছি; কিন্তু কার্যকর ফল পাচ্ছি না। এই রোগের ফলপ্রসূ চিকিৎসা কী? খুব মনঃকষ্টে আছি। দয়া করে প্রতিকার জানাবেন।

নাওয়ার, কলেজ রোড, চট্টগ্রাম।

পরামর্শ : প্রথমেই বলব, আপনার বয়স ও উচ্চতার তুলনায় ওজনটা একটু বেশি মনে হচ্ছে। কারণ হাতের তালু ফেটে যাওয়ার সঙ্গে মুটিয়ে যাওয়ার সম্পর্ক আছে। আপনি নারী না পুরুষ, সেটা ঠিক বুঝতে পারছি না। নারী হলে অবশ্যই থাইরয়েড হরমোন টেস্টগুলো করাবেন। আরেকটি কথা হলো জন্মগত বেশি ঘেমে যাওয়া রোগকে বলে Hyperhydrosis, সেটা হওয়াও অস্বাভাবিক নয়। সে ক্ষেত্রে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তা কমে যায়। তবে রোগীকে না দেখে বা ছবি না দেখে পরামর্শ দেওয়া কঠিন।

 

সমস্যা : আমার বয়স ২৫ বছর, উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৫৮ কেজি। আমার গত প্রায় তিন-চার মাস থেকে পেটে ভুটভাট শব্দ করে। ইদানীং শরীর শুকিয়ে গেছে, গায়ের রং কালো হয়ে যাচ্ছে মনে হচ্ছে । পায়খানা বেশ কষা ও হালকা কালো রঙের হয়। আপনি পরামর্শ দিলে খুশি হব।

মোহাম্মদ আবু তালেব, সেগুনবাগিচা, ঢাকা।

পরামর্শ : এ জন্য Peptic Dyspepsia বা গ্যাস্ট্রিককেই প্রথমে দায়ী করতে হবে। কারণ বেশির ভাগ মানুষেরই রোগটি আছে এবং চিকিৎসা নিলেও সম্পূর্ণ সুস্থ হয় না। তবে আপনার ওজন কমে যাওয়াটা ভালো লক্ষণ নয়। সঙ্গে IBS, Liver-Gall bladder I Pancreas-এর সমস্যাগুলোও মনে রাখতে হবে। পেটের একটা 4D USG ও সম্ভব হলে একটা CT Scan এবং একটা Upper GI Endoscopy করাতে পারলে ভালো হতো। আপনি একজন গ্যাস্ট্রোলজিস্টের পরামর্শ নিন।

 

ঘোষণা

বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক এ ধরনের চিকিৎসা পরামর্শ পেতে আপনার স্বাস্থ্যসংক্রান্ত

সমস্যা লিখে আমাদের জানান [email protected] ই-মেইলে।

নাম, ঠিকানা, সমস্যা লেখার পাশাপাশি বয়স, উচ্চতা, ওজনও লিখে জানান।

মন্তব্য



সাতদিনের সেরা