kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

রাঙামাটিতে পচা খাদ্য বিতরণের অভিযোগ

রাঙামাটি প্রতিনিধি   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পার্বত্য জেলা রাঙামাটির কাউখালী উপজেলায় জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি-ইউএনডিপির বিরুদ্ধে পচে যাওয়া খাদ্যসামগ্রী বিতরণের অভিযোগ উঠেছে। গত বুধবার ও বৃহস্পতিবার দুই দিন ধরে উপজেলার চারটি ইউনিয়নের দুই হাজার পরিবারের মাঝে এসব পচে যাওয়া খাদ্যসামগ্রী বিতরণ করে সংস্থাটি। অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন ও সংশ্লিষ্ট ব্যক্তিরা।

খাদ্যসামগ্রী গ্রহীতাদের অভিযোগ, বিতরণ করা এসব খাদ্যসামগ্রীর মধ্যে আলু, পেঁয়াজ, চালসহ অন্যান্য খাদ্যসামগ্রীতে পচন ধরেছে। তাড়াহুড়া করে সংস্থাটি এসব খাদ্যসামগ্রী দুস্থদের মাঝে বিতরণ করে নিজেদের দায় সারছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনাকালে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) রাঙামাটি পার্বত্য জেলার বিভিন্ন উপজেলায় দুস্থ ও গরিব পরিবারের মাঝে মন্ত্রণালয়ের বরাদ্দ করা খাদ্যসামগ্রী বিতরণ শুরু করে। বিগত দুই দিন ধরে উপজেলার ফটিকছড়ি, বেতবুনিয়া, কমলপতি ও ঘাগড়া ইউনিয়নের দুই হাজার পরিবারের মাঝে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়ন পরিষদের সদস্য শফিকুর রহমান জানিয়েছেন, বৃহস্পতিবার ঘাগড়া ইউনিয়নের ১, ২, ৪, ৫, ৬ এই পাঁচটি ওয়ার্ডের ২৬০টি পরিবারের মাঝে ইউএনডিপি খাদ্যসামগ্রী বিতরণ করেছে। এর মধ্যে যাঁরা খাদ্য সহায়তা পেয়েছেন তাঁদের প্রায় সবারই আলু ও পেঁয়াজ সম্পূর্ণ পচে গেছে। বেশির ভাগ মানুষ যেখানে বিতরণ করা হয়েছে—সেখানেই আলু, পেঁয়াজ ফেলে গেছেন।

ইউএনডিপির যে প্রকল্পের উদ্যোগে এই সহায়তা দেওয়া হচ্ছে, সেই কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের কাউখালী উপজেলা সমন্বয়ক মিঠুন মারমা জানিয়েছেন, খাদ্যসামগ্রীগুলো প্যাকেটিং করা হয়েছে আরো ২০-২৫ দিন আগে। কিন্তু তালিকা তৈরির কাজ করতে সময়ক্ষেপণ হওয়ায় বিতরণ করতে করতে কিছু খাদ্যসামগ্রী পচে গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা