kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

ইউপি নির্বাচন

আ. লীগে প্রস্তাবিত তালিকার বাইরে মনোনয়ন ফরম নয়

নিজস্ব প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আসন্ন স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে ফরম বিতরণে কড়াকড়ি মেনে চলবে দলটি। মনোনয়নপ্রত্যাশীদের ঢল থামাতে শুধু তৃণমূল থেকে প্রস্তাবিত নেতারাই মনোনয়ন ফরম কিনতে পারবেন। আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান কালের কণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেছেন। দুই দিন ধরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম বিতরণ করা হচ্ছে। বিগত ইউপি নির্বাচন থেকে ফরম বিতরণে একই নিয়ম থাকলেও তা কড়াকড়িভাবে এত দিন মানা হয়নি।

আওয়ামী লীগের সূত্রগুলো জানায়, সংসদীয় আসন থেকে শুরু করে ইউনিয়ন পরিষদ পর্যন্ত নানা নির্বাচনে আওয়ামী লীগের বিপুলসংখ্যক মনোনয়নপ্রত্যাশী দলীয় মনোনয়ন ফরম কেনেন। এত বিপুলসংখ্যক মনোনয়নপ্রত্যাশীর মধ্য থেকে দলীয়প্রার্থী চূড়ান্ত করতে হিমশিম খান কেন্দ্রীয় নীতিনির্ধারকরা। ফলে দলীয় মনোনয়ন ফরম বিতরণে কিছুটা কড়াকড়ি মেনে চলা হচ্ছে।

সূত্রমতে, ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে প্রথমে ইউনিয়ন আওয়ামী লীগ একটি বর্ধিত সভা করে। সেখানে মতামতের ভিত্তিতে একক বা একাধিক প্রার্থীর একটি তালিকা তৈরি করা হয়। সেই তালিকা রেজল্যুশন আকারে থানা বা উপজেলা কমিটির কাছে জমা দেওয়া হয়। উপজেলা বা থানার সভাপতি ও সাধারণ সম্পাদক ওই কমিটিতে নিজেদের মতামত দিয়ে তা জেলা কমিটির কাছে পাঠান। জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক তাঁদের মতামত যুক্ত করে এক বা একাধিক প্রার্থীর তালিকা রেজল্যুশন আকারে কেন্দ্রীয় কমিটির কাছে পাঠান। এই রেজল্যুশনে যাদের নাম থাকবে শুধু তাঁদেরই দলীয় মনোনয়ন ফরম দেবে আওয়ামী লীগ। ওই তালিকায় নাম না থাকলে কেউ মনোনয়ন ফরম কিনতে পারবেন না।

মন্তব্য



সাতদিনের সেরা