kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

ইকোসকের নির্বাচন

সর্বোচ্চ ভোটে তিন নির্বাহী বোর্ডের সদস্য বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ ২০২১-২৩ সাল মেয়াদে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও জাতিসংঘের প্রজেক্ট সার্ভিস বিষয়ক দপ্তরের (ইউএনওপিএস) নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে। গত সোমবার রাতে নিউ ইয়র্কে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলে (ইকোসক) সর্বোচ্চ ভোট পেয়ে বাংলাদেশ ওই তিন নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়।

নিউ ইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশন গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ইকোসকের আটটি অঙ্গসংস্থার নির্বাচন গত সোমবার রাতে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সরাসরি ভোটের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ তিনটি সংস্থার নির্বাচনে অংশ নিয়ে ইকোসকের সদস্য ৫৪টি দেশের ৫৩টি ভোট পেয়েছে। একটি সদস্য ভোট দেওয়া থেকে বিরত থেকেছে। আগামী জানুয়ারি থেকে বাংলাদেশ ওই নির্বাহী বোর্ডগুলোর সদস্য হিসেবে দায়িত্ব পালন করবে।

নিউ ইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রা এবং জাতিসংঘের সংস্থাসমূহ ও তার কার্যনির্বাহী বোর্ডগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার কারণে বাংলাদেশ সুদৃঢ় উত্তরাধিকার, বিশ্বাস ও আস্থার যে সম্পর্ক অর্জন করেছে, এ বিজয় তারই বহিঃপ্রকাশ।’

উল্লেখ্য, বাংলাদেশ বর্তমানে ইউনিসেফ ও ইউএন উইমেনের নির্বাহী বোর্ডের সদস্য। এ ছাড়া জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বর্তমানে ইউনিসেফ নির্বাহী বোর্ডের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা