kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

পুলিশের বিরুদ্ধে অভিযোগ তদন্তে স্বাধীন কমিশন চেয়ে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আইন-শৃৃঙ্খলা রক্ষাকারী পুলিশ বাহিনীর বিরুদ্ধে অভিযোগ তদন্তে একটি স্বাধীন ‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ (পিসিআইসি) গঠন করতে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের ৫৩ জন আইনজীবীর পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির গতকাল বৃহস্পতিবার এ নোটিশ পাঠান। আইন ও স্বরাষ্ট্রসচিব এবং পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) এ নোটিশ দেওয়া হয়েছে। নোটিশ পাওয়ার চার সপ্তাহের মধ্যে স্বাধীন তদন্ত কমিশন গঠন করার অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অপরাধমূলক ৫০০টি ঘটনার একটি নথি (৯০৮ পৃষ্ঠার) নোটিশে সংযুক্ত করে দেওয়া হয়েছে। নোটিশে বলা হয়েছে, প্রস্তাবিত পুলিশ অধ্যাদেশ-২০০৭-এর ৭১ দফায় ‘পুলিশ কমপ্লেইন্ট কমিশন’ গঠনের বিধান ছিল। কিন্তু সরকার আজ পর্যন্ত তা কার্যকর করেনি।

নোটিশের বিষয়ে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির সাংবাদিকদের বলেন, ‘ওই ৫০০টি ঘটনা পর্যালোচনায় প্রতীয়মান হয় পুলিশ বাহিনীর কিছু সদস্য বিচারবহির্ভূত হত্যা, হেফাজতে নির্যাতন ও মৃত্যু, গুম, অপহরণ ও মুক্তিপণ আদায়, খুন, মারধর, হুমকি ও হয়রানি, ধর্ষণ, নারী নির্যাতন, চুরি, ডাকাতি, ছিনতাই ও লুটপাট, চাঁদাবাজিসহ মোট ১৮ ধরনের অপরাধের সঙ্গে জড়িত।’

মন্তব্য



সাতদিনের সেরা