kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

টানা ১০ দিন মৃত্যুহার একই অবস্থানে

নিজস্ব প্রতিবেদক   

১৫ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



টানা ১০ দিন দেশে করোনায় মৃত্যুহার একই জায়গায় অবস্থান করছে। গত ৩ আগস্ট মৃত্যুহার ছিল ১.৩৩ শতাংশ। এর দুই দিন আগে ছিল ১.৩১ শতাংশ আর গতকাল শুক্রবার ছিল ১.৩২ শতাংশ। গত সপ্তাহে বিশ্বে করোনায় মোট মৃত্যুর শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে ২৮ নম্বরে ছিল বাংলাদেশের অবস্থান। বর্তমানে এক ধাপ পিছিয়ে ২৯ নম্বরে এসেছে।

অন্যদিকে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান এখন আগের তুলনায় কমে ১২ নম্বরে এসেছে। সেই সঙ্গে মোট শনাক্ত তালিকার শীর্ষ দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম স্থানে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল শুক্রবার এই পরিসংখ্যান দিয়েছে।

সরকারি তথ্যানুসারে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৪ জনের মৃত্যু ঘটেছে। নতুন শনাক্ত হয়েছে দুই হাজার ৭৬৬ জন। একই সময়ে সুস্থ হয়েছে এক হাজার ৭৫২ জন। সব মিলিয়ে এ পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট শনাক্ত দুই লাখ ৭১ হাজার ৮৮১ জন। এর মধ্যে সুস্থ হয়েছে মোট এক লাখ ৫৬ হাজার ৬২৩ জন, মারা গেছে তিন হাজার ৫৯১ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গতকাল সকাল পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত মোট রোগীর মধ্যে মৃত্যু ও সুস্থ হওয়াদের সংখ্যা বাদ দিলে পজিটিভ অবস্থায় আছে এক লাখ ১১ হাজার ৬৬৭ জন। এর মধ্যে চার হাজার ৫৭৬ জন হাসপাতালে ভর্তি আছে আর এক লাখ সাত হাজার ৯১ জন রোগী রয়েছে বাসায়। হাসপাতালে থাকা রোগীদের মধ্যে ৭ শতাংশের অবস্থা জটিল। বাকি ৯৩ শতাংশ আছে সাধারণ কভিড ইউনিটে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে আরো জানানো হয়, শেষ ২৪ ঘণ্টায় ১২ হাজার ৮৫৬টি নমুনা পরীক্ষা হয়েছে। সব মিলিয়ে পরীক্ষা হয়েছে ১৩ লাখ ২৮ হাজার ৭৫৭টি নমুনা।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে নারী ছয়জন, পুরুষ ২৮ জন। এর মধ্যে হাসপাতালে মারা গেছে ৩৩ জন, বাড়িতে একজন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম, রংপুর ও ময়মনসিংহ বিভাগে দুজন করে, রাজশাহী ও সিলেট বিভাগে চারজন করে, খুলনা ও বরিশাল বিভাগে একজন করে মারা গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা