kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

জাতীয় শোক দিবস কাল

নিজস্ব প্রতিবেদক   

১৪ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় শোক দিবস আগামীকাল ১৫ আগস্ট। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী। সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান হারানোর বেদনা নিয়ে ধর্ম-বর্ণ-নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধায় দিনটি পালন করবে।

তবে করোনা পরিস্থিতিতে সব আয়োজনই হবে সীমিত পরিসরে। শোকাবহ এই দিনে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকারসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করবে। ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেন একদল বিপথগামী সেনা সদস্য।

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে সরকার ২০২০ সালকে মুজিববর্ষ ঘোষণা করেছে। ফলে ধারাবাহিক নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালনের পরিকল্পনা ছিল সরকার ও ক্ষমতাসীন আওয়ামী লীগের। তবে করোনা মহামারির কারণে সে অবস্থান থেকে সরে আসতে হয়েছে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া গতকাল বৃহস্পতিবার কালের কণ্ঠকে বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে আমাদের বর্ষব্যাপী কর্মসূচির পরিকল্পনা ছিল। এ বছরের বিশেষ গুরুত্বপূর্ণ দিনগুলোতে আমাদের বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছিল। বিদেশ থেকেও অতিথিদের অনুষ্ঠানগুলোতে অংশগ্রহণের কথা ছিল। কিন্তু বিশেষ পরিস্থিতিতে এগুলোতে পরিবর্তন আনতে হয়েছে।’ তিনি বলেন, ‘আগস্ট মাস আমাদের সবার জন্যই বেদনার মাস। আমরা জাতীয় শোক দিবসও মাসব্যাপী কর্মসূচির মাধ্যমে পালন করতে চেয়েছিলাম। কিন্তু করোনার কারণে প্রধানমন্ত্রী আমাদের শোক ও বেদনার প্রকাশকে সীমিত করে এনেছেন। তিনি শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি কড়াকড়িভাবে মেনে জনসমাগমের মতো কর্মসূচি গ্রহণ করতে নিষেধ করেছেন। তৃণমূলের নেতাকর্মীদের প্রতিও আমরা বারবার এই বার্তা দিচ্ছি।’

জানা গেছে, দিবসটি উপলক্ষে শনিবার সকালে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া আওয়ামী লীগ ও জাসদসহ ১৪ দলের পক্ষ থেকে পৃথক আলোচনাসভার আয়োজন করা হবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমণ্ডির ৩২ নম্বরের বাসায় বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেন সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য। সেদিন ভোররাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বেগম ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।

মন্তব্য



সাতদিনের সেরা