kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

‘যেকোনো সোর্স থেকে টিকা সংগ্রহ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক   

১৩ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



‘যেকোনো সোর্স থেকে টিকা সংগ্রহ করতে হবে’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, করোনাভাইরাসের টিকার ক্ষেত্রে রাশিয়াসহ বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করতে হবে। এক সোর্সের ওপর নির্ভর করলে হবে না। একাধিক সোর্সের সঙ্গে যোগাযোগ করতে হবে। বাজেটে টাকা রাখা আছে।

গতকাল বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভাচুুয়াল ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন। একই বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই বৈঠকে চীনের টিকা বাংলাদেশে ট্রায়ালের অনুমতি দেওয়ার বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বিশ্বজুড়ে বিভিন্ন দেশে করোনাভাইরাসের প্রায় ১৬০টি টিকা উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। এর মধ্যে সম্ভাবনাময়গুলোর আগাম বুকিং ৫৭০ কোটি ডোজ ছাড়িয়ে গেছে। এমনই অবস্থায় সবাইকে পেছনে ফেলে রাশিয়া করোনাভাইরাসের টিকা অনুমোদন দেওয়ার কথা জানিয়েছে। সব মিলে টিকা নিয়ে এখনই কাড়াকাড়ি অবস্থা।

এ বিষয়ে প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসের টিকা আমরা কিভাবে সংগ্রহ করব তা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন স্বাস্থ্যমন্ত্রী। তবে আমি ব্যক্তিগতভাবে স্বাস্থ্যমন্ত্রীকে বলেছি যে টিকা সংগ্রহের জন্য একটি সোর্সের ওপর নির্ভর করলে তা পাওয়া কঠিন হবে। সে জন্য একাধিক সোর্স থেকে আমরা এই ভ্যাকসিন সংগ্রহ করতে পারি।’

মুস্তফা কামাল বলেন, ‘টিকা সরবরাহের জন্য অক্সফোর্ডের সোর্সের সঙ্গে ইতিমধ্যে বিভিন্ন দেশ যোগাযোগ করেছে। সরাসরি অক্সফোর্ডের সঙ্গে সম্পৃক্ত হতে না পারলে আমরা অন্তত ভারত সরকারের সঙ্গে সম্পৃক্ত হতে পারি। মোদ্দাকথা, যেখানে পাব সেখান থেকেই নিতে হবে। আমার মনে হয়, রাশিয়ার টিকা দ্রুত বাজারে আসবে। তাদের সোর্সের সঙ্গেও যোগাযোগ করতে হবে। টিকা কেনার জন্য বাজেটে কিছু অর্থও বরাদ্দ রাখা আছে, যাতে ভ্যাকসিন কেনা বা আগে পেতে আমরা জরুরি প্রয়োজনে অর্থায়ন করতে পারি।’

অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কে কার আগে টিকা বাজারে আনতে পারবে, তা নিয়ে বিশ্বজুড়ে প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। এর সঙ্গে শুরু হয়েছে বুকিং প্রতিযোগিতা। ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত হবে।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের মিটিং সেট করা হয়েছে। সেই মিটিংয়েই ভ্যাকসিন কেনার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। একই সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হবে যে চীনকে বাংলাদেশে তাদের ভ্যাকসিন ট্রায়াল করতে দেওয়া হবে কি না।

মন্তব্য



সাতদিনের সেরা