kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

রিভা গাঙ্গুলি বললেন

বাংলাদেশ-ভারত সম্পর্ক দুর্দান্ত

কূটনৈতিক প্রতিবেদক   

১২ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ-ভারত সম্পর্ক দুর্দান্ত

বাংলাদেশ-ভারত সম্পর্ককে ‘দুর্দান্ত’ বলে অভিহিত করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। গতকাল এক ওয়েবিনারে তিনি বলেন, এই দুর্দান্ত দ্বিপক্ষীয় সম্পর্ক এবং উভয় দেশে রেল ও অভ্যন্তরীণ নৌপথে যোগাযোগ বাড়াতে সাম্প্রতিক পদক্ষেপ বাণিজ্য ব্যয় হ্রাসে সহায়তা করবে।

‘ভারত-বাংলাদেশ অংশীদারি-কভিড-১৯ পরবর্তী বিশ্বে অর্থনৈতিক পুনর্জাগরণ’ বিষয়ক এই ওয়েবিনারে শতাধিক শিল্প নেতা অংশ নেন। ঢাকায় ভারতীয় হাইকমিশন ও ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি যৌথভাবে ওয়েবিনারটি আয়োজন করে।

ভারতীয় হাইকমিশনার তাঁর বক্তব্যে বলেন, ‘আত্মনির্ভর ভারত’ উদ্যোগ পাঁচটি স্তম্ভের ওপর ভিত্তি করে রচিত। এগুলো হলো অর্থনীতি, অবকাঠামো, প্রযুক্তিচালিত ব্যবস্থা, তরুণ জনগোষ্ঠী ও চাহিদা। ২১ ট্রিলিয়ন (২১ লাখ কোটি) রুপির একটি উদ্দীপক প্যাকেজ অবকাঠামোগত উন্নয়নের গতি বাড়িয়ে দেবে, গ্রামীণ অর্থনীতি ও কুটির শিল্পগুলোকে সহায়তা করবে, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলোকে উৎসাহ দেবে, বিদেশি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য সুযোগ সৃষ্টি করবে এবং ভারতে কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করবে।

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘আত্মনির্ভর ভারত’ এমন শিল্প ও খাতকে চিহ্নিত ও প্রচার করবে, যেগুলো বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক আকার ধারণ করার মতো সক্ষমতা অর্জন করতে পারে। এটি ভারতকে অংশীদার দেশগুলোর সহযোগিতায় বৈশ্বিক মান শৃঙ্খলের অংশ হতে সহায়তা করবে।

ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি আবদুল মাতলুব আহমাদ পারস্পরিক আস্থা ও সহযোগিতায় উভয় দেশ যেসব নতুন সুযোগ পেয়েছে, তা কাজে লাগানোর প্রয়োজনীয়তার কথা বলেন।

মন্তব্য



সাতদিনের সেরা