kalerkantho

বৃহস্পতিবার । ২২ শ্রাবণ ১৪২৭। ৬ আগস্ট  ২০২০। ১৫ জিলহজ ১৪৪১

আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

৩১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

কালের কণ্ঠ’র স্বাস্থ্য সমস্যা বিষয়ক নিয়মিত আয়োজন আপনার প্রশ্ন, ডাক্তারের পরামর্শ। আপনাদের পাঠানো প্রশ্ন থেকে বাছাই করা কিছু প্রশ্নের পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. মো. জুলহাস উদ্দিন এমবিবিএস (ডিএমসি) এফসিপিএস এফসিসিপি (ইউএসএ) এফআরসিপি (ইউকে) বিভাগীয় প্রধান, মেডিসিন বিভাগ, মার্কস মেডিক্যাল কলেজ

 

সমস্যা : আমার বয়স ১৫ বছর, উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি, ওজন ৭২ কেজি। আমি বেশির ভাগ সময় ক্রিকেট খেলার প্রশিক্ষণে থাকি। আমার মূল সমস্যা হলো, খাবার মুখে তুললেই হেঁচকি ওঠে। যতক্ষণ না পানি পান করি, হেঁচকি কিছুতেই থামাতে পারি না। আমার প্রশ্ন, এটা কি কোনো অসুখ?  ভবিষ্যতে কি কোনো সমস্যা হবে? এর থেকে মুক্তির পরামর্শ দিলে কৃতজ্ঞ থাকব।

সাদমান সার্জিল, ফতুল্লা, নারায়ণগঞ্জ।

 

পরামর্শ : মুখে খাবার তুললেই হেঁচকি আসে—এটি এই বয়সে Gastroesophageal Reflux Disease (GERD), অর্থাৎ এসিডযুক্ত খাবার পাকস্থলী থেকে ওপরের দিকে উঠে আসে এমন এক ধরনের রোগ। রোগটি নির্ণয় করতে হলে UGI Endoscopy করাতে হয়। তার আগে কিছু নিয়ম মেনে দেখতে পারেন; যেমন—খাওয়ার কমপক্ষে দু-তিন ঘণ্টা পর পানি পান করা, শোয়ার সময় দুটি বালিশ ব্যবহার করা, একবারে পেট ভরে না খেয়ে বারবার কম করে খাওয়া, ধূমপান এবং চর্বিজাতীয় খাবার পরিহার করা ইত্যাদি। এসব নিয়ম মানার পাশাপাশি কিছু ওষুধও খেতে পারেন; যেমন—Cap Seclo 40 mg দিনে দুইবার খাওয়ার আগে, Tab Omidon 10 mg দিনে তিনবার খাওয়ার আগে, Liq Viscocid দুই চামচ দিনে দুইবার খাওয়ার পর সপ্তাহ দুয়েক। বেশি ব্যয়াম বা খেলাধুলার পরপরই যাতে খাওয়া না হয়, সেদিকেও লক্ষ রাখবেন। এ ছাড়া গলার কোনো সমস্যা অথবা লিভার ও জন্ডিসের কোনো সমস্যা আছে কি না, সেগুলোও জানা দরকার।

 

 

সমস্যা : আমার বয়স ৫০ বছর, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৭০ কেজি। স্ট্রোক হয়েছে এক বছর হলো। মূল সমস্যা হচ্ছে, এক মাসের বেশিদিন ধরে প্রায় সময়ই পেটের ব্যথায় ভুগছি। সপ্তাহে দু-তিনবার পাতলা পায়খানা হয়। আবার সেরেও যায়। কয়েক দিন আগে ডায়রিয়া দেখা দিলে Azithromycin 500 এবং Flamyd 500 খাওয়ার পর কিছুটা কমেছে। এখন সমস্যা হলো,  পেট ব্যথা ও পেট খারাপ হচ্ছে। আমাকে পরামর্শ দেবেন।

হেলেনা বেগম, মাসকান্দা, ময়মনসিংহ।

 

পরামর্শ : পেটের অসুখের সঙ্গে ওজনের তারতম্য হচ্ছে কি না, থাইরয়েডের কোনো সমস্যা আছে কি না এবং স্ট্রোক-পরবর্তী সমস্যা, যেমন—কোনো অঙ্গ নাড়াতে সমস্যা হওয়া অথবা বিছানায় শুয়ে থাকতে হয় কি না—এসব জানতে হবে। কারণ এসব ক্ষেত্রেও পেটের এমন সমস্যা হতে পারে। আপনি মল পরীক্ষা করান। তাতে কোনো সমস্যা না থাকলে IBS চিন্তায় রাখতে হবে। দুধজাতীয় খাবার পরিহারের পাশাপাশি কিছু ওষুধ, যেমন—Cap Good Gut দিনে দুইবার, Cap Meverine SR 200 mg দুইবার, সঙ্গে গ্যাস্ট্রিকের যেকোনো একটা ওষুধ এবং রাতে একটা করে Tab Pase 0.5 mg মাসখানেক খেয়ে দেখতে পারেন। মাসিক বন্ধ হয়ে থাকলে সেটিও কারণ হিসেবে ধরে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

 

সমস্যা : আমার বয়স ৬০ বছর, উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৭৮ কেজি। আমার ডায়াবেটিস নেই, রক্তচাপও স্বাভাবিক; তবে অ্যালার্জিক সমস্যা আছে। দীর্ঘদিন ধরে টনসিলের সমস্যার (গলা ব্যথা) কারণে প্রচুর অ্যান্টিবায়োটিক ব্যবহার করছি। সমস্যা হলো, গলা ব্যথা ও বুক ব্যথা যাচ্ছে না। এ অবস্থায় আপনার পরামর্শ চাই।

কৃষ্ণা দাস, কলমাকান্দা, নেত্রকোনা।

 

পরামর্শ : দীর্ঘ সময় ধরে গলা ব্যথা, আবার মাঝে মাঝে বুক ব্যথা—এ অবস্থায় একজন বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। ডায়াবেটিস যেহেতু নেই, তাই ইনফেকশনের পাশাপাশি টনসিল বা Mechanical কোনো সমস্যা আছে কি না, সেটিও দেখা জরুরি। আপনি Throats swab for C/S পরীক্ষাটি করিয়ে একজন চিকিৎসকের পরামর্শ নিন।

 

ঘোষণা

বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক এ ধরনের চিকিৎসা পরামর্শ পেতে আপনার স্বাস্থ্যসংক্রান্ত  সমস্যা লিখে আমাদের জানান [email protected] ই-মেইলে। নাম, ঠিকানা, সমস্যা লেখার পাশাপাশি বয়স, উচ্চতা, ওজনও লিখে জানান।

মন্তব্য