kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

যোগাভ্যাস

মেরু বক্রাসন

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেরু বক্রাসন

এই আসনটি মূলত বসা অবস্থায় মেরুদণ্ডকে মৃদু মোচড় দেওয়ার আসন। নিয়মিত এই আসনটি অভ্যাস করলে শরীর ও মন নানাভাবে উপকৃত হয়। নানা টুইস্ট আসনের এটি একটি প্রস্তুতিমূলক অনুশীলন

পদ্ধতি

► ম্যাটের ওপর দুই পা সামনে ছড়িয়ে বসুন। খেয়াল রাখবেন, মেরুদণ্ড, ঘাড়, কাঁধ যেন সোজা থাকে। দুই হাত শরীরের দুই পাশে রেখে আরাম করে বসুন। এটি শুরুর অবস্থান।

► পা সোজা অবস্থায় রেখে কোমর থেকে ডান পাশে ঘুরুন। এই অবস্থানে ডান হাত ডান দিকের নিতম্বের পেছনে মাটিতে রাখতে হবে, আঙুল যেন পেছনের দিকে পয়েন্ট করা থাকে।

► এবার বাঁ হাত যতটা সম্ভব ডান হাতের কাছাকাছি মাটিতে রাখতে হবে।

► এবার বাঁ পা হাঁটু থেকে ভাঁজ করে ডান হাঁটুর বাইরের দিকে রাখুন। এবার মাথা, ঘাড়, কাঁধসহ সম্পূর্ণ শরীর ডান দিকে ঘোরাতে হবে যতটা সম্ভব। খেয়াল রাখবেন, মেরুদণ্ড যেন সোজা থাকে। এখানে দুই হাতকে লিভারের মতো ব্যবহার করা হয়।

► এই অবস্থানে ডান দিকের কাঁধ বরাবর যতটা সম্ভব সামনের দিকে তাকান। এভাবে কিছুক্ষণ থাকতে হবে। খেয়াল রাখবেন, নিতম্ব যেন মাটি থেকে উঠে না যায়।

► শুরুর অবস্থানে ফিরে আসুন। এবার একই পদ্ধতিতে বাঁ দিকে ঘুরে ডান পা হাঁটু থেকে ভাঁজ করে বাঁ পায়ের হাঁটুর বাইরের দিকে রেখে একইভাবে আসনটি অভ্যাস করুন।

► পর্যায়ক্রমে ডান ও বাঁ দিকে পাঁচবার করে অভ্যাস করতে হবে।

► আসন অভ্যাস করার সময় গভীরভাবে শ্বাস-প্রশ্বাস নিন। চেষ্টা করবেন ডান ও বাঁ দিকে ঘোরা অবস্থান বেশি সময় ধরে রাখার। তবে জোর করে ব্যথা পেয়ে কিছু অভ্যাস না করাই ভালো।

সতর্কতা

যাঁদের কোমর, পিঠসহ মেরুদণ্ডের সমস্যা আছে, তাঁরা আসনটি করবেন না। এ ছাড়া হার্নিয়াসহ জটিল হজমসংক্রান্ত সমস্যায় আসনটি করা অনুচিত।

উপকারিতা

মেরু বক্রাসন অভ্যাস করলে পিঠে ব্যথা, ঘাড়ে ব্যথা, কোমরে ব্যথা ও অল্পস্বল্প সায়টিকার ব্যথা দূর হয়।

মন্তব্য



সাতদিনের সেরা