kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

সগিরা মোর্শেদ হত্যা মামলা

হাইকোর্টে জামিন পেলেন না আসামি মারুফ রেজা

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাইকোর্টে জামিন পেলেন না আসামি মারুফ রেজা

রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকায় ৩১ বছর আগে সংঘটিত বহুল আলোচিত সগিরা মোর্শেদ সালাম হত্যা মামলার আসামি মারুফ রেজাকে জামিন দেননি ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ। বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার শুনানি শেষে জামিন না দিয়ে আসামির আইনজীবীকে নিয়মিত হাইকোর্ট বেঞ্চে আবেদন করার পরামর্শ দিয়েছেন। আদালতে মারুফ রেজার পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজউদ্দিন ফকির ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. বশির উল্লাহ।

১৯৮৯ সালের ২৫ এপ্রিল নিহত হন গৃহবধূ সগিরা মোর্শেদ সালাম। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) হত্যাকাণ্ডের ৩১ বছর পর ঘটনার রহস্য উদ্ঘাটন করে মারুফ রেজাসহ চারজনের বিরুদ্ধে গত ১৪ জানুয়ারি ঢাকার নিম্ন আদালতে এক হাজার ৩০৯ পৃষ্ঠার অভিযোগপত্র দেয়। এ মামলায় ঢাকার মহানগর দায়রা জজ আদালতে অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য দিন নির্ধারিত ছিল ১৫ মার্চ। নির্ধারিত দিনে আসামিপক্ষ সময় আবেদন করায় আদালত শুনানির দিন পিছিয়ে ১৬ এপ্রিল পরবর্তী তারিখ নির্ধারণ করেন।

কিন্তু অভিযোগ গঠনের শুনানির আগেই দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঘটায় ২৬ মার্চ থেকে নিম্ন আদালতসহ সারা দেশের নিয়মিত আদালত বন্ধ হয়ে যায়। ফলে এ মামলায় অভিযোগ গঠনের শুনানি আর হয়নি। এ অবস্থায় মামলার আসামি মারুফ রেজা জামিনের আবেদন করলেন। জানা গেছে, আসামি মারুফ রেজা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদুল ইসলামের নিকটাত্মীয়। মামলার অন্য আসামিরা হলেন নিহত সগিরা মোর্শেদের ভাসুর ডা. হাসান আলী চৌধুরী, তাঁর স্ত্রী সায়েদাতুল মাহমুদা ওরফে শাহীন ও হাসান আলীর শ্যালক আনাস মাহমুদ ওরফে রেজওয়ান। এই চারজনই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা