kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

যোগাভ্যাস

অর্ধ শলভাসন

সংস্কৃত শব্দ ‘শলভ’-এর অর্থ পঙ্গপাল। আসনটির অন্তিম পর্যায়ের ভঙ্গিমা মাথা নিচু করে পা ওপরের দিকে তুলে পঙ্গপালের মতো দেখতে। লিভার সুস্থ রাখতে অর্ধ শলভাসন অত্যন্ত কার্যকর। তবে এটি আসনটির অর্ধভঙ্গি।

১১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অর্ধ শলভাসন

পদ্ধতি

♦   উপুড় হয়ে ম্যাটের ওপর শুয়ে পা দুটি একসঙ্গে টান টান করে রাখুন। দুই হাত রাখুন দুই ঊরুর নিচে, হাতের চেটো ওপরের দিকে মুখ করে। এটিই আসন শুরুর ভঙ্গি।

♦   ধীরে ধীরে শ্বাস নিতে নিতে বাঁ পা ওপরের দিকে তুলুন। হাঁটু যেন ভাঁজ হয়ে না যায় খেয়াল রাখবেন। ডান পা সোজা থাকবে।

♦   এই অবস্থানে থাকুন পাঁচ সেকেন্ড। তবে খেয়াল রাখবেন যেন শরীরে বাড়তি চাপ না পড়ে। শ্বাস ছাড়তে ছাড়তে পা নিচে নামান। নিতম্ব যেন একই জায়গায় থাকে।

♦   একই পদ্ধতিতে শ্বাস নিতে নিতে বাঁ পা ওপরের দিকে তুলুন। পাঁচ সেকেন্ড এই অবস্থানে থেকে শুরুর ভঙ্গিতে ফিরে আসুন। এক রাউন্ড সম্পূর্ণ হলো। এভাবে তিন রাউন্ড অভ্যাস করতে হবে।

♦   আসনটি অভ্যাস করার সময় হাতের আঙুল ও পায়ের বুড়ো আঙুল পর্যন্ত স্ট্রেচ বা টান অনুভব করবেন।

♦   এভাবে তিন রাউন্ড অভ্যাস করতে হবে। প্রতিটি রাউন্ড অভ্যাসের পর উপুড় হয়ে শুয়ে বিশ্রাম নেবেন।

♦   শুরুতে পা বেশি উঁচুতে না উঠলেও কয়েক দিন অভ্যাসের পর পা বেশি উচ্চতায় তুলতে পারবেন।

 

সতর্কতা

মারাত্মক ধরনের স্লিপ ডিস্ক থাকলে এই আসন করবেন না। হার্টের অসুখ থাকলে আসন করার সময় বেশি স্ট্রেস নেবেন না। যেটুকু শরীরে সয় সেভাবেই আসন অভ্যাস করবেন।

 

উপকারিতা

অর্ধ শলভাসন অভ্যাস করলে কোমর ও নিতম্বের পেশি ও নার্ভ উজ্জীবিত হয়। কোমরের দিকের পেশি ও নার্ভের কার্যকারিতা বাড়ে বলে পিঠ ও কোমরের স্টিফনেস চলে যাওয়ার সঙ্গে সঙ্গে নমনীয়তা ফিরে আসে। কোমর ও পিঠের অল্প ব্যথা কমাতে এই আসন অত্যন্ত উপযোগী। অর্ধ শলভাসন অভ্যাস করলে তলপেটের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ও লিভারের কার্যকারিতা বাড়ে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা চলে যায়, হজম শক্তি বাড়ে।

মন্তব্য



সাতদিনের সেরা