kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

আজও বৃষ্টি ঝরতে পারে

নিজস্ব প্রতিবেদক   

৬ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বর্ষা মৌসুম শুরু হতে আরো কয়েক দিন বাকি। তার আগ থেকে পশ্চিমা লঘুচাপের প্রভাবে কয়েক দিন ধরে দেশের প্রায় সব জেলায়ই বৃষ্টি ঝরছে। আজ শনিবারও দেশের প্রায় সব জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। জ্যৈষ্ঠের শেষের দিকে এসেও বৈশাখী ঝড়ে মানুষের ঘরবাড়ি, কৃষকের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। বজ পাতে ঘটছে প্রাণহানি।

আবহাওয়া দপ্তর বলছে, আজ শনিবার ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগে তুলনামূলক বেশি বৃষ্টি হবে। এসব বিভাগের মধ্যে কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও কোথাও বজ সহ ভারি বর্ষণও হতে পারে। চট্টগ্রাম ও বরিশাল বিভাগে কম বৃষ্টি হবে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

আবহাওয়া দপ্তরের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ঘূর্ণিঝড় নিসর্গ বুধবার ভারত উপকূলে আঘাত হানে। কিন্তু নিসর্গের শক্তি ক্ষয় হয়ে যাওয়ায় বাংলাদেশ পর্যন্ত আসেনি। তবে এর প্রভাবে বৃহস্পতিবার সারা দিন বৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবারও দেশের প্রায় সব জেলায় বৃষ্টি হয়েছে। গতকালের বৃষ্টির কারণ ছিল পশ্চিমা বায়ু প্রবাহের সঙ্গে পুবালি বায়ুর সংমিশ্রণ। পশ্চিমা লঘুচাপের প্রভাবে আজ শনিবারও দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হওয়ার কথা জানিয়েছেন আবহাওয়াবিদ আব্দুর রহমান।

আবহাওয়া দপ্তরের তথ্য বলছে, শুক্রবার সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সিরাজগঞ্জের তাড়াশে ৯৩ মিলিমিটার। এ ছাড়া শ্রীমঙ্গলে ৭৯ মিলিমিটার, নিকলীতে ৬৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় হয়েছে ৪০ মিলিমিটার বৃষ্টি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ হতে পারে। তবে ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা নেই। গত মাসে স্বাভাবিকের চেয়ে ১৭ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা