kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

লিবিয়ায় হত্যাকাণ্ড

পল্টন থানার মামলায় রিমান্ডে দুজন

ভৈরবে গ্রেপ্তার ৩

নিজস্ব প্রতিবেদক ও ভৈরব প্রতিনিধি   

৪ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় মানবপাচারকারী হাজি কামালসহ ৩৮ জনকে আসামি করে মঙ্গলবার রাতে মামলা করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ওই রাতেই এ মামলার আসামি মাহবুবুর রহমান ও সাহিদুর রহমানকে রাজধানী থেকে গ্রেপ্তার করেছে সিআইডি। অন্যদিকে কিশোরগঞ্জের ভৈরব থেকে আরো তিন মানবপাচারকারীকে আটকের কথা জানিয়েছে র‌্যাব। গতকাল তাঁদের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে অপহরণকারীদের হাতে নিহত হয় ২৬ বাংলাদেশি। এ ঘটনায় গত মঙ্গলবার রাতে রাজধানীর পল্টন থানায় ৩৮ জনের নামে মামলা করেন সিআইডির উপপরিদর্শক এ এইচ এম আবুল ফজল। আসামিরা হলেন—কুষ্টিয়ার কামাল হোসেন ওরফে হাজি কামাল, আলী হোসেন; ভৈরবের তানজিমুল ওরফে তানজিদ, বাচ্চু মিলিটারি, নাজমুল, জোবর আলী, জাফর, স্বপন, মিন্টু মিয়া, হেলাল উদ্দিন; শরীয়তপুরের সাদ্দাম, মাদারীপুরের রাশিদা বেগম, নূর হোসেন শেখ, ইমাম হোসেন শেখ, আকবর হোসেন শেখ, বুলু বেগম, জুলহাস সরদার, আমির শেখ, নজরুল মোল্লা; ঢাকার কামরাঙ্গীর চরের কামাল হোসেন, শাহাদাত হোসেন, জাহিদুল শেখ, জাকির মাতুব্বর, আমির হোসেন, লিয়াকত শেখ ওরফে লেকু শেখ; গোপালগঞ্জের আব্দুর রব মোড়ল, কুদ্দুস বয়াতী, মাহবুবুর রহমান, শহীদুর রহমান; কিশোরগঞ্জের হাজি শহীদ মিয়া, খবির উদ্দিন, মুন্নী আক্তার রূপসী, লালনহরসহ ৩৮ জন। এজাহারে আসামিদের বিরুদ্ধে উচ্চ বেতনের প্রলোভন দিয়ে নিরীহ মানুষকে লিবিয়ায় পাচারের অভিযোগ আনা হয়েছে। আসামিরা ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থ নিয়ে লিবিয়ায় পাচার করে তাদের কম বেতনে কঠিন পরিশ্রমের কাজ করতে বাধ্য করেন। এমনকি তাদের হত্যা ও গুরুতর জখমও করেন পাচারকারীরা।

দুই আসামি চার দিনের রিমান্ডে : লিবিয়ায় মানবপাচারের অভিযোগে গ্রেপ্তার মাহবুবুর রহমান ও সাহিদুর রহমানকে চার দিন করে রিমান্ডে নেওয়া হয়েছে। গতকাল দুপুরে তাঁদের আদালতে হাজির করে মানবপাচার মামলার তদন্ত সংস্থা সিআইডি। তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক মিজানুর রহমান দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডের আবেদন করেন। মহানগর হাকিম তোফাজ্জেল হোসেন প্রত্যেকের চার দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

ভৈরবে গ্রেপ্তার ৩ : লিবিয়ায় হত্যাকাণ্ডের ঘটনায় কিশোরগঞ্জের ভৈরবে তিন মানবপাচারকারীকে আটক করেছে র‌্যাব-১৪ (ভৈরব ক্যাম্প)। গত মঙ্গলবার রাতে শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাঁদের আটক করা হয়। গতকাল দুপুরে র‌্যাব-১৪-র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ইফতেখার উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন—হেলাল মিয়া ওরফে হেলু, খবির উদ্দিন ও শহিদ মিয়া।

লিবিয়ায় হত্যাকাণ্ডের শিকার ২৬ বাংলাদেশির মধ্যে ছয়জনের বাড়ি ভৈরবে। তাঁরা হলেন—মোহাম্মদ আলী (২৫), মাহবুবুর রহমান (২১), রাজন চন্দ্র দাস (২৭), সাকিব মিয়া (১৮), সাদ্দাম হোসেন আকাশ (২৫) ও শাকিল (২০)।

মন্তব্য



সাতদিনের সেরা