kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

ঢাকার বাইরে শীর্ষে চট্টগ্রাম

নূপুর দেব, চট্টগ্রাম   

৩ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার বাইরে শীর্ষে চট্টগ্রাম

চট্টগ্রামে করোনাভাইরাস (কভিড-১৯) আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। গত রবিবার যেখানে শনাক্ত ছিল ১১৮ জন, সেখানে গত সোমবার নতুন করে আক্রান্ত হয়েছেন ২০৮ জন রোগী। এ নিয়ে আক্রান্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। চট্টগ্রামে মোট আক্রান্তের মধ্যে প্রায় ৮০ শতাংশই নগরের বাসিন্দা।

গত ৩ এপ্রিল চট্টগ্রামে নগরের দামপাড়া এলাকায় ৬৭ বছর বয়সী এক ব্যক্তির শরীরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর প্রথম এক মাসে (৩ এপ্রিল থেকে ২ মে) চট্টগ্রাম নগর ও জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ায় ৭৮ জনে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও সাধারণ ছুটি ও লকডাউনের মধ্যে (গত রবিবারের আগ পর্যন্ত) লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে করোনা আক্রান্ত রোগী। সর্বশেষ গত এক মাসে (৩ মে থেকে ১ জুন) করোনায় আক্রান্ত হয়েছেন তিন হাজার ১১৫ জন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী গত দুই মাসে চট্টগ্রামে মোট করোনাভাইরাস আক্রান্ত রোগী দাঁড়িয়েছে তিন হাজার ১৯৩ জন। এর মধ্যে করোনায় মৃত্যুবরণ করেছেন মোট ৭৭ জন। আইসোলেশনে আছেন ৫৭০ জন। সুস্থ হয়েছেন ২৪২ জন। এ ছাড়া করোনায় মারা যাওয়া ৭৭ জনের মধ্যে ৬৩ জন চট্টগ্রাম মহানগরের এবং ১৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা বলে সিভিল সার্জন কার্যালয় থেকে জানা গেছে।

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের উপপরিচালক ডা. শফিকুল ইসলাম গতকাল মঙ্গলবার দুপুরে কালের কণ্ঠকে বলেন, ‘আমরা সোমবার থেকে নগরের হলি ক্রিসেন্ট হাসপাতাল এবং রেলওয়ে হাসপাতালে করোনা রোগী ভর্তি শুরু করেছি। ইতিমধ্যে রেলওয়ে হাসপাতালে ৩৬ জন এবং হলি ক্রিসেন্ট হাসপাতালে সাতজন রোগী ভর্তি হয়েছে। আমরা চট্টগ্রামে আরো শয্যা বাড়ানোর উদ্যোগ নিয়ে কাজ করছি।’

চট্টগ্রাম জেলা ও মহানগরীতে নতুন করে শনাক্ত হওয়া ২০৮ জন রোগীর মধ্যে একজন উপজেলা নির্বাহী কর্মকর্তাও (ইউএনও) আছেন। এ ছাড়া আক্রান্তদের মধ্যে ১৪২ জন মহানগরীর এবং ৬৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। তবে তিনজনের ঠিকানা শনাক্ত করা সম্ভব হয়নি।

মন্তব্য



সাতদিনের সেরা