kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

সংস্কৃতিকর্মীদের জন্য সহায়তা আড়াই কোটি টাকা

বিশেষ প্রতিনিধি   

২০ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে লকডাউন অবস্থায় বন্ধ হয়ে গেছে আনুষ্ঠানিক সাংস্কৃতিক কর্মকাণ্ড ও অনুষ্ঠানাদি। এ কারণে কর্মহীন হয়ে পড়েছেন সারা দেশের পেশাদার শিল্পী ও সংস্কৃতিসেবীরা। কর্মহীন হয়ে পড়া সংস্কৃতিকর্মী ও অসচ্ছল শিল্পীদের সহায়তার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আড়াই কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এই বরাদ্দ থেকে সারা দেশের প্রায় পাঁচ হাজার সংস্কৃতিকর্মীকে এককালীন পাঁচ হাজার টাকা করে অনুদান প্রদান করা হচ্ছে। এই অনুদানের টাকা গতকাল থেকে ছাড় দেওয়া শুরু হয়েছে বলে জানা গেছে। যদিও সংস্কৃতিকর্মীদের বরাদ্দের দাবি ছিল ৫০ কোটি টাকা।

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ কালের কণ্ঠকে জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে এ দেশের শিল্পী সমাজ তথা সংস্কৃতিসেবীরা কষ্টের মধ্যে আছেন। আমরা আমাদের সীমিত সামর্থ্য নিয়ে তাঁদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। সহায়তার পরিমাণ হয়তো বেশি না কিন্তু বিপদের সময়ে শিল্পী সমাজের পাশে সরকার আছে—এটাই আমরা বলতে চাই।

জানা গেছে, সহায়তা পেতে আগ্রহী শিল্পী-সংস্কৃতিকর্মীদের কাছ থেকে সম্প্রতি আবেদন আহ্বান করা হয়েছিল। এই আবেদনের ভিত্তিতে সারা দেশের মাঠপর্যায়ের শিল্পী-সংস্কৃতিকর্মীদের তালিকা তৈরি করেছে জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমি। আর ঢাকা মহানগরের শিল্পী-সংস্কৃতিসেবীদের তালিকা তৈরি করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শিল্পকলা একাডেমি শিল্পী-সংস্কৃতিসেবীদের বিভিন্ন সংগঠনের মাধ্যমে এই তালিকা সংগ্রহ করেছে।

যাঁদের অনুদান দেওয়া হচ্ছে তাঁদের মধ্যে আছেন বাউলশিল্পী, যাত্রাশিল্পী, অভিনয়শিল্পী, নৃত্যশিল্পী, যন্ত্রশিল্পী, আবৃত্তিশিল্পী, চারুশিল্পী, মঞ্চনাটকের কলাকুশলী প্রভৃতি।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ জানিয়েছেন, ঢাকা মহানগর এলাকার এক হাজার ৫৮২ জনকে অনুদান প্রদানের জন্য মনোনীতি করা হয়েছে বলে জেনেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা