kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

চমেকে শুরু হচ্ছে করোনা পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৫ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে (চমেক) করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এরই মধ্যে সরকারিভাবে ‘আরটি-পিসিআর’ স্থাপন করা হলেও এ যন্ত্রে ত্রুটি ধরা পড়ায় এখানে পরীক্ষা শুরু হতে বিলম্ব হচ্ছিল। এ অবস্থায় চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) থেকে পিসিআর মেশিন এনে তা চমেকে স্থাপন করা হবে। আজ মঙ্গলবার মেশিন স্থাপন সম্পন্ন হলে আগামীকাল বুধবার থেকে এখানে করোনার নমুনা পরীক্ষা শুরু হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) চট্টগ্রাম বিভাগীয় করোনাবিষয়ক সেলের সমন্বয়কারী ও কেন্দ ীয় সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান গতকাল সোমবার জানান, ত্রুটিপূর্ণ মেশিনের কারণে যে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে আপাতত তা কেটে গেছে। মঙ্গলবারেই সিভাসু থেকে ধার করা একটি পিসিআর মেশিন স্থাপিত হবে চমেকের মাইক্রোবায়োলজি বিভাগে।

তিনি আরো জানান, চমেকে যেন দ্রুত করোনা পরীক্ষা শুরু হতে পারে এ জন্য গতকাল বিকেলে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ফোনে সিভাসু উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশকে চমেকে একটি পিসিআর মেশিন স্থাপন করে দেওয়ার অনুরোধ জানান। উপাচার্য এতে সম্মতি দেন। এ ছাড়া শিক্ষা উপমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলও চমেকে মেশিন স্থাপনের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি চমেক অধ্যক্ষ ও উপাধ্যক্ষের সঙ্গেও কথা হয়েছে তাঁর। চমেক সূত্রে জানা যায়, আপাতত সিভাসুর পিসিআর মেশিন দিয়ে চমেকে করোনা পরীক্ষা শুরু হবে। পরে চমেকের ত্রুটিপূর্ণ মেশিনটি মেরামত করা হলে কিংবা নতুন মেশিন বসানো হলে পরীক্ষা বেড়ে যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা