kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

ব্যাংকারদের জন্য সুরক্ষা দাবি

কালের কণ্ঠ ডেস্ক   

১২ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাব পরিস্থিতিতে ব্যাংকারদের জীবনের নিরাপত্তা ও সুরক্ষা দেওয়ার দাবি জানিয়েছে সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ। গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি বলেছে, গত বৃহস্পতিবার সরকারের জারি করা পরিপত্র আংশিক সংশোধন করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জরুরি পরিষেবার অন্তর্ভুক্ত করা হোক। এ ছাড়া দুর্যোগের সময় ব্যাংকারদের প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক প্রণোদনার আওতায় সব সুবিধা দেওয়ারও দাবি জানিয়েছে সংগঠনটি।

সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান ও সাংগঠনিক সম্পাদক পরিতোষ বিশ্বাস স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটি চলাকালে ব্যাংকে করোনা ঝুঁকি কমাতে ১২ দফা দাবি তুলে ধরা হয়েছে।

এসব দাবির মধ্যে আরো আছে, সরকারি বা ব্যাংকের উদ্যোগে কর্মীদের অফিসে আনা-নেওয়া, কর্মস্থলের কাছে সাময়িক আবাসনের ব্যবস্থা, ব্যাংকে গ্রাহকদের সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে সাময়িক সময়ের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত করা, শুধু নগদ উত্তোলন (জমা দেওয়া নিরুৎসাহিত করা). রেমিট্যান্স আহরণ ও অতি জরুরি বা জাতীয় গুরুত্বপূর্ণ কারণে বৈদেশিক বাণিজ্য চালু রাখা, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে দ্রুততম সময়ে নিজস্ব ওয়ালেট বা অ্যাপভিত্তিক ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং ও ইন্টারনেট ব্যাংকিং চালু, এটিএম কার্ডধারী গ্রাহকদের চেকের মাধ্যমে লেনদেন রহিত বা নিরুৎসাহিত করা। এ ছাড়া ব্যাংকের কর্মঘণ্টা সীমিত করার পাশাপাশি সাপ্তাহিক কর্মদিবসের সংখ্যা কমিয়ে এক বা দুই-দিন নির্ধারণ করা। ঝুঁকি নিয়ে যাঁরা দায়িত্ব পালন করছেন তাঁদের জন্য ঝুঁকি ভাতা ও জীবন বীমার ব্যবস্থা করা। দায়িত্ব পালনকালে করোনা আক্রান্ত হলে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মীদের ব্যাংকের নিজস্ব খরচে চিকিৎসার ব্যবস্থা করা এবং মারা গেলে পরিবারের দায়িত্ব বহন ও প্রযোজ্য ক্ষেত্রে পরিবারের কোনো একজনকে চাকরি দেওয়া।

মন্তব্য