kalerkantho

রবিবার । ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩১  মে ২০২০। ৭ শাওয়াল ১৪৪১

বিশেষ ফ্লাইটের প্রস্তুতি যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য জার্মানি অস্ট্রেলিয়ার

কূটনৈতিক প্রতিবেদক   

৯ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির পটভূমিতে বাংলাদেশ ছাড়ছে পশ্চিমা দেশগুলোর আরো কয়েক শ নাগরিক। জার্মানি আগামীকাল শুক্রবার একটি বিশেষ ফ্লাইটে বেশ কিছু নাগরিককে ফিরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে। ওই ফ্লাইটে করে বাংলাদেশ ছাড়তে আগ্রহী ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্য দেশগুলোরও বেশ কয়েকজন নাগরিক যাবে। যুক্তরাষ্ট্র আগামী ১৩ এপ্রিল বাংলাদেশ থেকে তৃতীয় বিশেষ ফ্লাইটে আরো কয়েক শ আমেরিকানকে ফিরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। জানা গেছে, বাংলাদেশ ছাড়তে আগ্রহী অস্ট্রেলিয়ানদেরও বিশেষ ফ্লাইটে ফিরিয়ে নেওয়ার প্রস্তুতি চলছে।

ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন গতকাল বুধবার এক ফেসবুক বার্তায় তিনটি বিষয়ে কথা বলেন। তিনি বলেন, ‘প্রথমত, আমরা চার্টার ফ্লাইট বাংলাদেশে আনার জন্য অনেক চেষ্টা করছি। আমাদের লন্ডনের সহকর্মীদের নিয়ে সব প্রচেষ্টা চালাচ্ছি এবং শিগগিরই আপনাদের এ সম্পর্কে একটি সিদ্ধান্ত জানাতে পারব।’

তিনি বলেন, ফ্লাইটগুলোর খরচ যাত্রীদের নিজেদেরই বহন করতে হবে। চার্টার ফ্লাইটের সঠিক সময়, স্থান ও এর সংশ্লিষ্ট ব্যবস্থা সম্পর্কে শিগগিরই ঘোষণা আসতে পারে। এ ছাড়া তিনি যুক্তরাজ্যে ফিরতে আগ্রহীদের অতি শিগগিরই যাওয়ার জন্য এখনই প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন।

জানা গেছে, যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশ বিমানের নিয়মিত ফ্লাইটগুলো স্থগিত হয়ে যাওয়ায় এ দেশে অনেক ব্রিটিশ নাগরিক আটকে পড়েছে। তারা অনেকেই এ পরিস্থিতিতে যুক্তরাজ্যে ফিরে যেতে চায়।

মন্তব্য



সাতদিনের সেরা