kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

আইসোলেশনে সন্দেহভাজন রোগীর সংখ্যা বাড়ছে

কালের কণ্ঠ ডেস্ক   

৭ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



নভেল করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নিয়ে সারা দেশেই বেশ কিছু রোগীকে হাসপাতালের আইসোলেশনে নেওয়া হয়েছে। এর মধ্যে শিবচরে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়া তিনজনের শরীরে করোনার অস্তিত্ব পাওয়ায় তাদের আবারও আইসোলেশনে নেওয়া হয়েছে। চট্টগ্রাম, জামালপুর ও শেরপুরে মোট চারজনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়েছে। দেশের বিভিন্ন স্থানে সন্দেহভাজন রোগীদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। স্থানীয় নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা বিস্তারিত জানিয়েছেন।

মাদারীপুরের লকডাউন ঘোষিত শিবচরে হাসপাতালের আইসোলেশন থেকে ছাড়পত্র পাওয়ার পর তিনজনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এ জন্য আবারও তাদের আইসোলেশনে নেওয়া হয়েছে। লকডাউন বলবৎ রাখতে প্রশাসনিক তৎপরতা জোরদার করা হয়েছে।

চট্টগ্রামে করোনা আক্রান্ত বাবা ও ছেলে আইসোলেশনে : বন্দরনগরীতে আরো একজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ২৫ বছর বয়সী এ যুবক হলেন গত শুক্রবার নগরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়া ৬৭ বছর বয়সী এক ব্যক্তির ছেলে। গত সোমবার রাতে ছেলের করোনাভাইরাস শনাক্তের বিষয়টি জানা যায়। গতকাল এই যুবককে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশনে পাঠানো হয়। বর্তমানে বাবা ও ছেলে সরকারি এ হাসপাতালের আইসোলেশনে রয়েছেন।

শেরপুরে দুই নারী করোনায় আক্রান্ত হওয়ার পর ২০ জনের নমুনা সংগ্রহ : শেরপুরে দুই নারীর দেহে করোনার সংক্রমণ ধরা পড়ার পর সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রশাসন জেলাজুড়েই কড়াকড়ি আরোপ করেছে। আক্রান্ত দুই নারীকে রবিবার রাতেই শেরপুর জেলা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। তাদের সংস্পর্শে ছিলেন এমন ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে গতকাল দুপুরে।

আক্রান্তদের একজন শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়া হওয়ায় ওই স্বাস্থ্য কমপ্লেক্স, একটি ডায়াগনস্টিক সেন্টার, স্টুডিওসহ শ্রীবরদীতে ৩০টি বাড়ি এবং ওই নারীর মেয়েজামাতার এলাকা নন্নী গ্রাম লকডাউন করা হয়েছে। এ ছাড়া সদরে আক্রান্ত ভাতশালা ইউনিয়নের মধ্যবয়ড়া গ্রামের গৃহবধূর নিজ বাড়িসহ ৫০ বাড়ি ও দক্ষিণপাড়া গ্রামে বাবার বাড়ি লকডাউন করা হয়েছে। 

জামালপুরে করোনার রোগী শনাক্ত, দুটি ইউনিয়ন লকডাউন : মেলান্দহে এক যুবক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। জেলা স্বাস্থ্য বিভাগ আক্রান্ত যুবককে গত রবিবার রাতে জামালপুর সদর হাসপাতালের করোনা আইসোলেশন সেন্টারে ভর্তি করেছে। সেখানে তার চিকিৎসা চলছে।

মানিকগঞ্জে ৫৭ মুসল্লি কোয়ারেন্টিনে : তাবলিগ জামাত থেকে ফেরত আসা ৫৭ মুসল্লিকে জেলায় প্রাতিষ্ঠানিক হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। গত রবিবার মধ্যরাতে ৪৯ জন মুসল্লি শেরপুর ও আটজনকে মাগুরা থেকে ফেরার পথে আটকে দেওয়া হয়।

ঝালকাঠিতে দুজন হাসপাতালে, নতুন করে সাতজনের নমুনা সংগ্রহ : ঝালকাঠিতে করোনায় আক্রান্ত সন্দেহে দুজনকে গত রবিবার রাতে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি করা হয়েছে। এদের একজনের বাড়ি নলছিটি পৌরসভার মালিপুর এলাকায়, অপরজনের বাড়ি কাঁঠালিয়া উপজেলার আনলবুনিয়া গ্রামে। দুজনই জ্বর, সর্দি-কাশি, বুক ও গলা ব্যথায় আক্রান্ত। এদিকে নতুন করে গতকাল জেলায় সাতজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

পূর্বধলায় দুজনের নমুনা সংগ্রহ : নেত্রকোনার পূর্বধলা উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে গতকাল দুজনের নমুনা সংগ্রহ করেছেন চিকিৎসকরা। জানা গেছে, গোয়ালাকান্দা ইউনিয়নের কিছমত বারেঙ্গা গ্রামের রমজান আলী ও খলিশাউর ইউনিয়নের মনারকান্দা গ্রামের তারেক মিয়া চার-পাঁচ দিন ধরে জ্বর, কাশি, গলা ব্যথা ও শ্বাসকষ্টে ভুগছেন।

হবিগঞ্জে ‘করোনা রোগী’ বহন করায় ট্রাকচালক ও হেলপার আইসোলেশনে, নতুন করে ৯০ জনের নমুনা প্রেরণ : করোনা ভাইরাসে আক্রান্ত রোগী বহন করার সন্দেহে হবিগঞ্জে এক ট্রাকচালক ও তার সহকারীকে আটক করে আইসোলেশনে পাঠানো হয়েছে। রবিবার রাত ৮টায় বাহুবল উপজেলার মহাসড়কের বাগানবাড়ি এলাকা থেকে ট্রাকসহ তাদের আটক করা হয়।

মাগুরায় আটজনের নমুনা সংগ্রহ : করোনা সন্দেহে গতকাল জেলায় আটজনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। সিভিল সার্জন ডা. প্রদীপ কুমার সাহা জানান, এ পর্যন্ত মাগুরা জেলায় আটজনের নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে। তা ছাড়া জেলায় সর্বমোট ৩৯৭ জন বিদেশফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করা করা হয়। তাঁদের মধ্যে ২৪ জন এখনো হোম কোয়ারেন্টিনে আছেন।

বিয়ানীবাজারে আরো তিনজনের নমুনা সংগ্রহ : স্বাস্থ্য বিভাগ পৌরসভা ও উপজেলার দুটি এলাকা থেকে গতকাল তিনজনের নমুনা সংগ্রহ করেছে। তাদের মধ্যে একটি শিশুও রয়েছে। নমুনাগুলো ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে। তাদের সবাই জ্বর, সর্দি-কাশি ও গলা ব্যথায় আক্রান্ত।

মন্তব্য