kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

সংসদ টিভিতে প্রাথমিকের পাঠ সম্প্রচার শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক   

৭ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংসদ টেলিভিশনে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান সম্প্রচার কার্যক্রম। ‘ঘরে বসে শিখি’ শীর্ষক এ কার্যক্রম চলবে দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। প্রতিটি বিষয়ে ২০ মিনিট করে পাঠদান করা হবে।

করোনাভাইরাস মহামারি মোকাবেলার লক্ষ্যে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে বন্ধ রাখা হয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এ অবস্থায় শিক্ষার্থীদের স্বার্থে সংসদ টেলিভিশনে গত সপ্তাহে মাধ্যমিক পর্যায়ের পাঠদান শুরু করে সরকার। এবার প্রাথমিকের শিক্ষার্থীদের জন্যও নেওয়া হলো একই উদ্যোগ।

গত রবিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে পাঠদান সূচি প্রকাশ করা হয়। সে অনুযায়ী, প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ছয়টি ক্লাস প্রচার করা হবে। আজ প্রাক-প্রাথমিকের ক্রিয়াকলাপভিত্তিক আনন্দদায়ক শিখন, প্রথম শ্রেণির বাংলা, দ্বিতীয় শ্রেণির ইংরেজি, তৃতীয় শ্রেণির বিজ্ঞান, চতুর্থ শ্রেণির গণিত ও পঞ্চম শ্রেণির বিজ্ঞান ক্লাস সম্প্রচার করা হবে। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক বিষয়ভিত্তিক পাঠদান শেষে ওই বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীরা প্রত্যেক বিষয়ের জন্য আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে এবং বিদ্যালয় খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে সেগুলো জমা দেবে।

মন্তব্য