kalerkantho

বৃহস্পতিবার । ২৫ আষাঢ় ১৪২৭। ৯ জুলাই ২০২০। ১৭ জিলকদ ১৪৪১

১১৪০ শিশুর জামিন প্রসঙ্গ

ভিডিও কনফারেন্সে বৈঠক করলেন বিচারপতিরা

নিজস্ব প্রতিবেদক   

৬ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করলেন সুপ্রিম কোর্টের শিশুবিষয়ক কমিটিতে থাকা বিচারপতিরা। দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রে বন্দি ১১৪০ শিশুর জামিনে মুক্তির বিষয় নিয়েই সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস (এসসিএসসিসিআর) গতকাল রবিবার ওই বৈঠক করেছে।

শিশু আদালতগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিশুদের জামিনের আবেদন শুনানি ও নিষ্পত্তি করতে পারে কি না তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গেছে। সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান জানান, শিশু উন্নয়ন কেন্দ্রে যাতে করোনাভাইরাস ছড়িয়ে না পড়ে, সে জন্য সংশ্লিষ্ট ওয়েলফেয়ার কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।

শিশুবিষয়ক কমিটির চেয়ারম্যান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী, সদস্য বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম ও ইউনিসেফের একজন প্রতিনিধি বৈঠকে অংশ নেন। বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় শিশুদের কল্যাণের কথা চিন্তা করে এ বৈঠক হয়েছে বলে জানা গেছে।

বৈঠকের বিষয়ে সাইফুর রহমান বলেন, শিশু উন্নয়ন কেন্দ্রগুলোতে থাকা শিশুদের কিভাবে সহজেই আইনগত সহায়তা দেওয়া যায় সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিশুদের জামিনের আবেদন শিশু আদালত কিভাবে নিষ্পত্তি করতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এখন এ বিষয়ে কমিটি যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

মন্তব্য



সাতদিনের সেরা