kalerkantho

বৃহস্পতিবার । ২৫ আষাঢ় ১৪২৭। ৯ জুলাই ২০২০। ১৭ জিলকদ ১৪৪১

ঢাকা ছাড়লেন আরো ৩২২ আমেরিকান

বিদেশিদের সার্বিক সহায়তার আশ্বাস সরকারের

কূটনৈতিক প্রতিবেদক   

৬ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় বিশেষ ফ্লাইটে গতকাল রবিবার সন্ধ্যায় ঢাকা ছেড়েছেন আরো ৩২২ জন আমেরিকান। নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে নিয়মিত ফ্লাইট বন্ধ থাকায় যুক্তরাষ্ট্র সরকারের ভাড়া করা কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে তারা ঢাকা ছেড়েছেন। এর আগে সোমবার ২৬৯ জন আমেরিকান বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ফিরে যান।

বাংলাদেশ সরকারের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের সার্বিক সহায়তার বিষয়ে সর্বোচ্চ চেষ্টা চালানোর আশ্বাস দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই দুর্যোগের সময় ঢাকায় বিদেশি মিশনের যারা পরিবারের সঙ্গে থাকার জন্য নিজ দেশে নিয়ে যেতে চায় তাদেরও যে কোনো ধরনের সহযোগিতার বিষয়ে সরকার অত্যন্ত আন্তরিক। বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক ও স্থায়ী বাসিন্দা, বিশেষ করে কূটনীতিক এবং তাদের পরিবারের সদস্যদের যথাযথ স্বাস্থ্যসুবিধা ও সহযোগিতা দেওয়ার বিষয়েও সরকার প্রতিজ্ঞাবদ্ধ। 

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সরকারের আন্তরিক চেষ্টায় যুক্তরাষ্ট্রে দুটি বিশেষ ফ্লাইটসহ এ পর্যন্ত ৬টি বিশেষ ফ্লাইটে ৯ শরও বেশি বিদেশি নাগরিক নিজ নিজ দেশে ফিরে গেছেন। এদের অধিকাংশই নিয়মিত যাত্রী। তারা বিশ্বব্যাপী কভিড-১৯ মহামারির আগে বাংলাদেশে এসেছিলেন এবং নিয়মিত ফ্লাইট বন্ধ থাকায় এ দেশে আটকে পড়েন। এরপর তারা তাদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে নিজ দেশে প্রত্যাবর্তনের বিষয়ে। এরই পরিপ্রেক্ষিতে দূতাবাসগুলো বাংলাদেশ সরকারের সহযোগিতায় ভাড়া করা ফ্লাইটের মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে।

মন্তব্য



সাতদিনের সেরা