kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

সন্দেহভাজন নতুন নতুন রোগী, টেস্টে নেগেটিভ রিপোর্ট অনেকের

কালের কণ্ঠ ডেস্ক   

২ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



সন্দেহভাজন নতুন নতুন রোগী, টেস্টে নেগেটিভ রিপোর্ট অনেকের

দেশের বিভিন্ন স্থানে করোনাভাইরাস সংক্রমণ সন্দেহে নতুন নতুন রোগীকে আইসোলেশনে নেওয়া হয়েছে। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে ঢাকায় আইইডিসিআরে। একই সঙ্গে সতর্কতার অংশ হিসেবে বিভিন্ন বাড়ি ও এলাকা লকডাউনের আওতায় আনার পদক্ষেপ নিয়েছে স্থানীয় প্রশাসন। আবার নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের অস্তিত্ব না পাওয়ায় লকডাউন ও কোয়ারেন্টিন প্রত্যাহারের মতো স্বস্তির খবরও রয়েছে। কালের কণ্ঠ’র স্থানীয় অফিস, নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানিয়েছেন বিস্তারিত—

সিলেটে হাসপাতালে দুজন ‘কিছুটা আশঙ্কাজনক’ : সিলেটে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে কোয়ারেন্টিনে থাকা দুজনের অবস্থা ‘কিছুটা আশঙ্কাজনক’ বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাদের রক্তের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা সুশান্ত কুমার মহাপাত্র গতকাল বলেন, ‘বর্তমানে হাসপাতালে কোয়ারেন্টিনে আছেন চারজন। আশঙ্কাজনক দুজনের একজনের বয়স কমপক্ষে ৪০ বছর। অন্যজনের বয়স ২০ বছর। তাঁদের আমরা নিবিড় পর্যবেক্ষণে রেখেছি।’

এদিকে গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে নতুন করে ২৬ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। একই সময়ে কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে ৩৪৫ জনকে। এ নিয়ে ছাড়পত্র পেলেন মোট দুই হাজার ১৭০ জন। এখনো হোম কোয়ারেন্টিনে আছেন ৯১৮ জন।

বগুড়ার পাঁচজনের নমুনা রাজশাহীতে : বগুড়ায় মোহাম্মদ আলী হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে গতকাল ২৫ বছর বয়সী এক নারী ও ১৩ বছরের এক শিশুকে ভর্তি করা হয়। রাতে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়। এ নিয়ে করোনা সন্দেহে বগুড়ার আইসোলেশন ইউনিটে ভর্তি করা হলো মোট পাঁচজনকে। তাদের নমুনা সংগ্রহ করে গতকালই রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ৪৮ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফল জানা যাবে।

মেহেরপুরে একজনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে : জ্বর, কাশি ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া এক ব্যক্তিকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে। সিভিল সার্জন নাসির উদ্দীন জানান, ওই রোগী শ্বাসকষ্ট, জ্বর ও অ্যাজমায় আক্রান্ত। এ বিষয়ে আইইডিসিআরে যোগাযোগ করা হলে তারা নমুনা সংগ্রহ করে পাঠাতে বলেছে।

জেলা প্রশাসক আতাউল গনি বলেন, জেলায় এই প্রথম করোনা সন্দেহে একজনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তার নমুনা সংগ্রহ করে জেলা প্রশাসনের গাড়িতে করেই আইইডিসিআরে পাঠানো হচ্ছে।

লক্ষ্মীপুরে একজন আইসোলেশনে : করোনা ভাইরাসের উপসর্গ থাকায় এক যুবককে লক্ষ্মীপুর সদর হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে। তিনি বিদেশে ছিলেন না, তার আত্মীয়-স্বজন কিংবা প্রতিবেশী কেউ বিদেশ থেকেও ফেরেননি।

সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. আনোয়ার হোসেন বলেন, নিউমোনিয়া নিয়ে এক রোগী আজ (গতকাল বুধবার) হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁকে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। তাঁর নমুনা ঢাকায় পাঠানো হয়েছে।

সিভিল সার্জন ডা. আবদুল গাফ্ফার বলেন, এখান থেকে সন্দেহজনক দুজনের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। এর মধ্যে একজনকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ভাণ্ডারিয়ায় ২৩৫ পরিবার হোম কোয়ারেন্টিনে : ভাণ্ডারিয়ায় স্কুলছাত্র সবুজ হাওলাদারের (১৮) মৃত্যুর ঘটনায় করোনাভাইরাস আতঙ্কে ভুগছে এলাকাবাসী। জ্বর, সর্দি-কাশি ও গলা ব্যথায় চার দিন ভুগে গত মঙ্গলবার সবুজ মারা যাওয়ার পর এই আতঙ্ক ছড়ায়। এই মৃত্যু করোনা সংক্রমণে কি না তা নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রশাসনের পক্ষ থেকে দক্ষিণ-পূর্ব ধাওয়া গ্রামের ২৩৫টি পরিবারকে প্রশাসন হোম কোয়ারেন্টিনে রেখেছে। একই সঙ্গে ওই স্কুলছাত্রের বাড়িটি লকডাউন করা হয়েছে।

মোহনগঞ্জ থেকে কিশোরকে ময়মনসিংহে প্রেরণ : নেত্রকোনার মোহনগঞ্জে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে রমজান আলী (১৭) নামে এক কিশোরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। গতকাল সকালে পৌর শহরের উত্তর দৌলতপুর এলাকার কালাচান মিয়ার ছেলে রমজান আলী জ্বর, সর্দি-কাশি ও মাথা ব্যথা নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এলে তাকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

ফরিদপুরের দম্পতির নমুনা আইইডিসিআরে : ফরিদপুরে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে এক দম্পতিসহ তিনজনের নমুনা আইইডিসিইআরে পাঠানো হয়েছে গতকাল। এর আগে গত মঙ্গলবার রাতে মধুখালী উপজেলার বড়গোপালদী গ্রাম থেকে উপজেলা প্রশাসনের উদ্যোগে ওই দম্পতিকে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

মধুপুরে মারা যাওয়া হবির বাড়ি লকডাউন : টাঙ্গাইলের মধুপুরে করোনার লক্ষণ নিয়ে মারা যাওয়া হবিবুর রহমান হবির দাফন সম্পন্ন হয়েছে। গত মঙ্গলবার রাতে তাঁর দাফন সম্পন্ন করে উপজেলা প্রশাসন নির্ধারিত পাঁচ সদস্যের একটি টিম। একই সঙ্গে মারা যাওয়া ব্যক্তির বাড়িটি লকডাউন করা হয়েছে।

আখাউড়ার দুই সরকারি কর্মকর্তার একজনকে ঢাকায় প্রেরণ : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার দুই সরকারি কর্মকর্তা করোনায় আক্রান্ত বলে আশঙ্কা করা হচ্ছে। তাঁরা কয়েক দিন ধরেই জ্বর, সর্দি ও কাশিতে ভুগছেন। তাঁরা একই দিনে প্রবাসী অধ্যুষিত এলাকায় বাজার পরিদর্শনে গিয়েছিলেন। এ অবস্থায় এক সরকারি কর্মকর্তাকে গতকাল ঢাকায় নেওয়া হয়েছে পরীক্ষার জন্য। পাশাপাশি তাঁর বাঞ্ছারামপুরের বাড়িতে লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে। অন্যজন ঢাকায় হোম কোয়ারেন্টিনে আছেন।

সোনাইমুড়ীতে দুই পরিবার আইসোলেশনে, বাড়ি লকডাউন : নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার দেওটি ইউনিয়নের দুটি পরিবারের ছয় সদস্যকে করোনাভাইরাস সন্দেহে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে রাখা হয়েছে। একই সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা টিনা পাল আইসোলেশনে থাকা রোগীদের বাড়ি দুটি লকডাউন ঘোষণা করেছেন।

চট্টগ্রামে মারা যাওয়া নারী করোনায় আক্রান্ত নন : চট্টগ্রামের বিআইটিআইডিতে আইসোলেশনে থাকা ৫৫ বছর বয়সী এক নারী মারা গেছেন। জেলার লোহাগাড়া থেকে আসা করোনায় আক্রান্ত সন্দেহে ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত মঙ্গলবার রাতে তাঁর মৃত্যু হয়। তবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত নন বলে জানিয়েছেন ওই হাসপাতালের চিকিৎসকরা।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে গতকাল বিআইটিআইডিতে পরীক্ষা করার পর আরো আটজনের রিপোর্ট আইইডিসিআরসহ স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন দপ্তরে পাঠানো হয়। এ নিয়ে চট্টগ্রামের সীতাকুণ্ড ফৌজদারহাটের সরকারি এ হাসপাতালে পরীক্ষা শুরুর পর গতকাল পর্যন্ত ৪২ জনের পরীক্ষা করা হয়। তবে এসব রিপোর্টে কারো শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি বলে হাসপাতাল সূত্রে জানা যায়।

নালিতাবাড়ীর লকডাউন প্রত্যাহার : করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়ে নয়, শ্বাসকষ্টে মারা গেছেন শেরপুরের নালিতাবাড়ী উপজেলার দক্ষিণ পলাশীকুড়া গ্রামের পাইলিং শ্রমিক আব্দুল আউয়াল। গতকাল বিকেলে সিভিল সার্জন ডা. এ কে এম আনওয়ারুর রউফ এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, মৃত আব্দুল আউয়ালের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস সংক্রমণের অস্তিত্ব না মেলায় ওই বাড়িসহ আশপাশের ১০ বাড়ির লকডাউন প্রত্যাহার করা হয়েছে।

সেই চিকিৎসক করোনায় আক্রান্ত নন : করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে হোম কোয়ারেন্টিনে থাকা বরগুনার এক চিকিৎসক সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তি হয়েছিলেন গত সোমবার।

বিরামপুরে আইসোলেশনে থাকা শিশুসহ দুজন মুক্ত : করোনাভাইরাস সংক্রমণ সন্দেহে দিনাজপুরের বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আট বছরের এক শিশু ও মেডিক্যাল অ্যাসিস্ট্যান্টকে আইসোলেশনে রাখা হয়েছিল।

হবিগঞ্জে কোয়ারেন্টিন শেষ হয়েছে ৮১০ জনের : হবিগঞ্জে হোম কোয়ারেন্টিন শেষ হয়েছে ৮১০ জনের। এখন অবশিষ্ট আছে ২৯০ জন।

মন্তব্য



সাতদিনের সেরা