kalerkantho

বৃহস্পতিবার । ২৫ আষাঢ় ১৪২৭। ৯ জুলাই ২০২০। ১৭ জিলকদ ১৪৪১

মৃত্যুদণ্ডের সাজা

এ টি এম আজহারের রিভিউ আবেদনের সময়সীমা শেষ

এম বদি-উজ-জামান   

৩১ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এ টি এম আজহারের রিভিউ আবেদনের সময়সীমা শেষ

মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনা বা বাতিল চেয়ে এ টি এম আজহারুল ইসলামের রিভিউ আবেদনের নির্ধারিত সময়সীমা শেষ হয়ে গেছে গতকাল সোমবার। কিন্তু জামায়াতে ইসলামীর এই কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল আবেদন দাখিল করেননি। তবে তাঁর আইনজীবী জানিয়েছেন, ১৪টি যুক্তিতে রিভিউ আবেদন প্রস্তুত করা হয়েছে। আদালত খুললেই তামাদি আইনের সুযোগ নিয়ে এই আবেদন দাখিল করা হবে। করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতির কারণে সুপ্রিম কোর্ট বন্ধ থাকায় রিভিউ আবেদন করা যায়নি বলে জানান এ টি এম আজহারের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। তিনি বলেন, রিভিউ আবেদন প্রস্তুত করা হয়েছে। আদালত যেদিন খুলবে সেদিনই তা দাখিল করা হবে।

রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, রিভিউ আবেদনের সময়সীমা ১৫ দিন। তবে এ সময়ের মধ্যে আবেদন দাখিল করতে গিয়ে যদি কেউ দেখেন যে আদালত বন্ধ, তাহলে আদালত খোলার পর তিনি আবেদন দাখিল করার সুযোগ পাবেন।

একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া জামায়াতের আরেক নেতা আব্দুল কাদের মোল্লার মামলায় আপিল বিভাগ রিভিউ আবেদন করার জন্য রায় প্রকাশের পরবর্তী ১৫ দিন সময় বেঁধে দেন। এ টি এম আজহারের ক্ষেত্রে এই ১৫ দিনের সময় হয়েছে গতকাল। কিন্তু এই নির্ধারিত সময়ের মধ্যে এ টি এম আজহার রিভিউ আবেদন দাখিল করতে পারেননি।

আইনজীবী শিশির মনির বলেন, গত ২৫ মার্চ সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি শুরু হয়েছে। করোনাভাইরাসের কারণে ২৯ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ সারা দেশের আদালতে ছুটি চলছে। এ কারণে রিভিউ আবেদন দাখিল করা যায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা