kalerkantho

সোমবার । ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ । ১  জুন ২০২০। ৮ শাওয়াল ১৪৪১

ইইউতে বাংলাদেশের জিএসপি বাতিলের চেষ্টা ব্যর্থ

কূটনৈতিক প্রতিবেদক   

৩১ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বাংলাদেশের অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) বাতিলের একটি চেষ্টা ব্যর্থ হয়েছে। শ্রম অধিকারকে সম্মান না করার অভিযোগ থাকা সত্ত্বেও বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল না হওয়ার বিষয়টিকে চ্যালেঞ্জ করে গত বছরের ২২ জুলাই আন্তর্জাতিক শ্রম অধিকার সংগঠন ইইউর ন্যায়পালের কাছে অভিযোগ করেছিল ইউরোপীয় কমিশন। ইইউর ন্যায়পাল অ্যামিলি ও’রেইলি গত ২৪ মার্চ ওই অভিযোগ খারিজ করে দিয়েছেন এবং ইউরোপীয় কমিশন যে প্রক্রিয়া অনুসরণ করেছে তাকে যথার্থ বলে উল্লেখ করেছেন।

ইইউর ন্যায়পালের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইইউতে বাংলাদেশের জিএসপি সুবিধা নিয়ে অভিযোগকারীরা দাবি করেছিল যে মৌলিক শ্রম অধিকারের প্রতি বাংলাদেশ সম্মান দেখায় না। তাই বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিলের প্রক্রিয়া শুরু করা উচিত।

তবে ইউরোপীয় কমিশন বাংলাদেশের সঙ্গে কিভাবে যুক্ত আছে এবং এ বিষয়ে কিভাবে কাজ করছে সে বিষয়টি ইইউর ন্যায়পালকে জানিয়েছে। ইউরোপীয় কমিশন জানিয়েছে, সর্বশেষ ব্যবস্থা হিসেবে বাংলাদেশের বাণিজ্য সুবিধা প্রত্যাহার করা যেতে পারে।

ইইউর ন্যায়পাল বলেছেন, বাণিজ্য সুবিধা থাকবে কী থাকবে না সেটি অত্যন্ত জটিল নীতিগত বিষয়। এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ইউরোপীয় কমিশন অনেক কিছু বিবেচনা করে। ইউরোপীয় কমিশন যে যুক্তি দিয়েছে ইইউর ন্যায়পাল তা যৌক্তিক হিসেবে গ্রহণ করেছেন। তাই এ ক্ষেত্রে কোনো অনিয়ম না করে তিনি অভিযোগ খারিজ করে দিয়েছেন।

উল্লেখ্য, জিএসপি সুবিধার আওতায় বাংলাদেশ ইইউর বাজারে শুল্কমুক্ত ও কোটামুক্ত রপ্তানি সুবিধা পেয়ে থাকে।

মন্তব্য



সাতদিনের সেরা