kalerkantho

মঙ্গলবার । ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৬  মে ২০২০। ২ শাওয়াল ১৪৪১

টিভিতে ক্লাস প্রচার শুরু

সাদা ব্ল্যাকবোর্ডে ছোট লেখা দেখতে সমস্যা

নিজস্ব প্রতিবেদক   

৩০ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাদা ব্ল্যাকবোর্ডে ছোট লেখা দেখতে সমস্যা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ টেলিভিশনে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস সম্প্রচার শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর। তবে সাদা ব্ল্যাকবোর্ডে ছোট লেখা দেখতে সমস্যায় পড়ছে শিক্ষার্থীরা। সাবলীলভাবে যেসব শিক্ষক ক্লাস নিতে পারেন এমন অভিজ্ঞ শিক্ষকদের অংশগ্রহণ বাড়ানোরও অনুরোধ জানিয়েছেন অভিভাবকরা। তবে প্রথম দিনের ক্লাসকে স্বাগত জানিয়েছেন শিক্ষার্থী-অভিভাবকরা।

মনিপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী এম রাফীউজ্জামান শান্ত প্রথম দিনের ক্লাস দেখে পুরোপুরি সন্তুষ্ট হতে পারেনি। শান্তর বাবা বলেন, ‘এই সময়ে টিভিতে ক্লাস প্রচার অবশ্যই প্রশংসার দাবি রাখে। তবে ক্লাসটা যেহেতু রেকর্ডিং করে প্রচার করা হয়েছে, তাই সম্পাদনায় আরো বেশি গুরুত্ব দিতে হবে। সাদা ব্ল্যাকবোর্ডে ছোট লেখা দেখতে খুবই কষ্ট হচ্ছিল। এভাবে বোর্ডের লেখা তুলে রাখা সম্ভব নয়। অনেক সময়ই শিক্ষক একটা বলছেন, স্ক্রিনে অন্যটা দেখানো হয়েছে।’ তিনি আরো বলেন, ‘যে শিক্ষক সাবলীলভাবে ক্লাস চালাতে পারেন, তাঁকেই বেশি গুরুত্ব দেওয়া উচিত। এ ছাড়া ক্লাস প্রচারের সময় ব্যাকগ্রাউন্ড মিউজিকেরও খুব একটা প্রয়োজনীয়তা দেখছি না।’

প্রতিদিন প্রতিটি শ্রেণির দুটি করে ক্লাস সম্প্রচার করা হচ্ছে। ক্লাসের ব্যাপ্তি ২০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই ক্লাস প্রচারিত হচ্ছে। এরপর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একই ক্লাস পুনঃপ্রচার করা হবে। প্রথম পর্যায়ে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। আগামী ১ এপ্রিল নতুন সূচি প্রকাশ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা