kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

১৭ জেলায় চলছে তাপপ্রবাহ থাকবে আরো কয়েক দিন

নিজস্ব প্রতিবেদক   

২৯ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তাপমাত্রা কম-বেশির সঙ্গে করোনাভাইরাসের বিস্তৃতির সম্পর্ক আছে কি না, তা নিয়ে বিশ্বজুড়ে গবেষক ও বিশেষজ্ঞরা এখন দুই ভাগে বিভক্ত। কেউ বলছেন, কোনো দেশে তাপমাত্রা বেশি থাকলে সেখানে করোনাভাইরাসের সংক্রমণ অপেক্ষাকৃত কম। যেসব দেশে তাপমাত্রা কম, সেখানে সংক্রমণ বেশি। আবার অন্য পক্ষ বলছে, তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের সম্পর্ক প্রমাণিত বিষয় নয়। তাই দুইয়ের মধ্যে সম্পর্কের কথা বলা যাবে না। তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের সম্পর্ক নিয়ে এমন আলোচনার মধ্যেই বাংলাদেশে শুরু হলো মৃদু তাপপ্রবাহ। শুক্রবার থেকে দেশের কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। চলতি মাসের অবশিষ্ট দিনগুলোতে তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

সাধারণত, ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে একে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আবহাওয়া অফিসের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, বরিশাল বিভাগের ছয়টি জেলায় শুক্রবার থেকে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে, যা গতকাল শনিবারও অব্যাহত ছিল। এ ছাড়া ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, খুলনা, বাগেরহাট, চুয়াডাঙ্গা ও যশোর জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন, সাধারণত মার্চের শেষ সময় থেকে দেশে তাপপ্রবাহ শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এটি চলবে মে মাসের শেষ পর্যন্ত। ক্ষেত্রবিশেষে তা জুন পর্যন্তও যেতে পারে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বাগেরহাটের মোংলায় ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। ১৭টি জেলায় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে বলা হয় মাঝারি তাপপ্রবাহ আর ৪০ থেকে ওপরে উঠলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, সারা দেশে এখন গড় তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। মৃদু তাপপ্রবাহ কত দিন চলবে এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়াবিদ আফতাব উদ্দিন কালের কণ্ঠকে বলেন, চলতি মাসের বাকি দিনগুলোতে তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়া অফিসের পরিচালক শামসুদ্দিন আহমেদ কালের কণ্ঠকে বলেন, আগামী কয়েক দিন দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। তাপমাত্রা বাড়বে। তিনি বলেন, তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের সম্পর্কের বিষয়টি এখনো প্রমাণিত নয়। তবে আমার নিজস্ব পর্যবেক্ষণ হলো ইতালি, নিউ ইয়র্ক, স্পেন, ইরান, জার্মানি, জাপানসহ যেসব দেশে করোনাভাইরাসের প্রভাবে প্রাণহানি বেশি হচ্ছে ওই সব দেশে তাপমাত্রা এখনো ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে। ওই সব দেশের তাপমাত্রা ৫ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বাংলাদেশে গড় তাপমাত্রা এখন ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। তবে তাপমাত্রা বেশি থাকলেই যে করোনাভাইরাসের বিস্তৃতি ঘটে না, বিষয়টি প্রমাণিত না হওয়ায় এখন এসব তথ্য মূল্যহীন।

মন্তব্য



সাতদিনের সেরা