kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

লঞ্চহীন সদরঘাট

নিজস্ব প্রতিবেদক   

২৮ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর পুরান ঢাকার সদরঘাটে যেখানে সারি সারি লঞ্চ দাঁড়িয়ে থাকতে দেখা যেত, লঞ্চে করে বরিশাল, পটুয়াখালী, ভোলা, চাঁদপুর, মুন্সীগঞ্জসহ বিভিন্ন জেলায় চলাচল করত লোকজন। এই চলাচলের জন্য প্রতিদিনই সদরঘাটে হাজার হাজার মানুষের আনাগোনা চলত। যাত্রীমুখর এই লঞ্চ টার্মিনালটিতে গতকাল শুক্রবার বিকেলে গিয়ে দেখা গেছে, শূন্য পড়ে আছে। পল্টুনের সামনে নেই কোনো লঞ্চ। সব গেট বন্ধ। অবিশ্বাস্য এক চিত্র।

১ নম্বর টার্মিনালের সামনে একটি ভ্যানগাড়ির ওপর বসে তিনজন আড্ডা দিচ্ছিল। তাদের একজন শামসুল হক জানালেন, তিনি সদরঘাটের পাশের শ্যামবাজারে ব্যবসা করেন। ১৫ বছর ধরে তিনি প্রতিদিন সদরঘাটে আসেন। কিন্তু কোনো দিন এমন চিত্র দেখেননি।

শুধু লঞ্চ টার্মিনাল নয়, পুরো সদরঘাট, বাংলাবাজার, ইংলিশ রোড, তাঁতীবাজার, বংশাল এলাকার রাস্তাগুলোও জনশূন্য। দু-একটি রিকশা ছাড়া কোনো বাহন দেখা যায়নি। যে দু-একজন রাস্তায় হাঁটছিল তারাও এদিক-ওদিক লক্ষ করছিল পুলিশকে। বংশাল থানার পাশে মজিবুর রহমান নামের এক পথচারী জানান, বৃহস্পতিবার ছুুটির প্রথম দিন তাঁরা টিভির সংবাদে দেখেছেন, রাস্তায় ঘোরাঘুরি করলে পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে। কাউকে কাউকে পুলিশ মারধর করছে। এ কারণে তিনি ভয়ে ভয়ে পথ হাঁটছেন।

মন্তব্য