kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

বাংলাদেশ থেকে ব্রিটিশ নাগরিকদের নিজ দেশে ফিরে যাওয়ার পরামর্শ

কূটনৈতিক প্রতিবেদক   

২৮ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের যুক্তরাজ্যে ফিরে যাওয়ার উপদেশ দিয়েছে ঢাকায় ব্রিটিশ হাইকমিশন। গতকাল শুক্রবার বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক বার্তায় ব্রিটিশ হাইকমিশন বাংলায় লিখেছে, ‘বাংলাদেশে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের উদ্দেশে বলছি : ঢাকা থেকে লন্ডন ও ম্যানচেস্টারের বিমান ফ্লাইট এখনো সচল আছে। আমরা আপনাকে যুক্তরাজ্যে ফিরে যাওয়ার উপদেশ দিচ্ছি।’

এদিকে বর্তমানে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে ফ্লাইট পরিচালনাকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসও গতকাল সন্ধ্যায় বলেছে, আগামী ৩১ মার্চ থেকে লন্ডন ও ম্যানচেস্টারে ফ্লাইট পরিচালনা সাত দিনের জন্য বন্ধ থাকবে। ফলে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যগামী বিমানের সর্বশেষ ফ্লাইটটি আগামীকাল রবিবার ঢাকা ছেড়ে যাবে ও পরদিন সোমবার ফিরে আসবে। এরপর সাময়িকভাবে ফ্লাইট চলাচল স্থগিত থাকবে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র দূতাবাসও বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী আমেরিকানদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছে। গত বৃহস্পতিবার বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের উদ্দেশে দেওয়া এক বার্তায় দূতাবাস বলেছে, ফ্লাইট নিশ্চিত করার চেষ্টা চলছে। তবে এখনো তারিখ ও সময় নির্ধারিত হয়নি। যুক্তরাষ্ট্রে ফিরে যেতে আগ্রহী আমেরিকানদের নাম, ঠিকানা এবং প্রয়োজনীয় তথ্যসহ ই-মেইলে যুক্তরাষ্ট্র দূতাবাসে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

জানা গেছে, বেশির ভাগ রুটে ফ্লাইট বন্ধ থাকায় বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী আমেরিকানদের জন্য বিশেষ ফ্লাইটের বিষয়ে গত সপ্তাহে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট ব্যক্তিদের সহযোগিতা চাওয়া হয়েছে। গত সপ্তাহে থাই এয়ার ফ্লাইট পরিচালনা বন্ধ করে দেওয়ায় পশ্চিমা কয়েকজন নাগরিকের দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হলে সংশ্লিষ্ট কূটনৈতিক মিশন বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে আনে। সরকার আগেই এ বিষয়ে কূটনীতিকদের ইতিবাচক বার্তা দিয়ে রেখেছে। বিশেষ ফ্লাইটে ফিরে যাওয়ার ব্যাপারে সরকার সহযোগিতা দেবে।

মন্তব্য