kalerkantho

সোমবার । ২২ আষাঢ় ১৪২৭। ৬ জুলাই ২০২০। ১৪ জিলকদ  ১৪৪১

জরুরি সহায়তা দিল ভারত চীন দিচ্ছে আজ

সার্কের চিকিৎসকদের ভিডিও সম্মেলনের প্রস্তুতি

কূটনৈতিক প্রতিবেদক   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশে জরুরি সহায়তা সামগ্রী পাঠিয়েছে ভারত। সহায়তা সামগ্রীর মধ্যে রয়েছে ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার ‘হেড কভার’। ঢাকায় ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে সহায়তা সামগ্রী হস্তান্তর করেন। এদিকে চীনের পাঠানো সহায়তা সামগ্রী আজ বৃহস্পতিবার ঢাকায় পৌঁছাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) গত ১১ মে করোনাভাইরাস পরিস্থিতিকে মহামারি ঘোষণা করে। এরপর করোনাভাইরাস মোকাবেলায় এগুলোই ভারত ও চীনের পাঠানো প্রথম চালান।

চীনের উহানসহ বিভিন্ন স্থানে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ গত ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে চীনে হ্যান্ডগ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, গাউন, ক্যাপসহ বিভিন্ন ধরনের চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছিল। সে সময় চীনও বাংলাদেশকে করোনাভাইরাস পরীক্ষার উপকরণ ৫০০ টেস্ট কিট পাঠিয়েছিল।

ঢাকায় ভারতীয় হাইকমিশন জানায়, ভারতের ‘প্রতিবেশীই প্রথম’ নীতির অংশ হিসেবে এবং করোনাভাইরাসের বিস্তার রোধ করার জন্য একটি সমন্বিত আঞ্চলিক উদ্যোগ নিতে গত ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্য সার্ক নেতারা একটি ভিডিও সম্মেলন করেন। সেখানে ভারতের প্রধানমন্ত্রী করোনাভাইরাস মোকাবেলায় একটি জরুরি তহবিল গঠনের প্রস্তাব দেন ও সেখানে ভারতের পক্ষে এক কোটি মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দেন। ওই ঘোষিত জরুরি তহবিলের আওতায় ভারত গতকাল বাংলাদেশকে জরুরি সামগ্রীগুলো দিয়েছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন জানায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ এবং নিজেদের সেরা অনুশীলনগুলো বিনিময়ের জন্য ভারত ও বাংলাদেশের চিকিৎসক এবং অন্যান্য অংশীদারের মধ্যে ভিডিও সম্মেলন পরিচালনা করার প্রস্তুতিও চলছে। কূটনৈতিক সূত্রগুলো বলছে, আজ বৃহস্পতিবার সেই সম্মেলন হতে পারে।

এদিকে চীনের মিশন উপপ্রধান হুয়ালং ইয়ান গতকাল বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জানিয়েছেন, বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং আজ বৃহস্পতিবার বিশেষ কার্গো ফ্লাইটে আসা জরুরি সহায়তা সামগ্রী গ্রহণ করতে এবং বন্ধুপ্রতিম বাংলাদেশের জনগণ ও সরকারের পাশে চীনের জোরালো অবস্থান দেখাতে বিমানবন্দরে যাবেন।

মন্তব্য



সাতদিনের সেরা