kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

আজকের সব আনুষ্ঠানিকতা বাতিল

নিজস্ব প্রতিবেদক   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ ২৬ মার্চ। বাঙালির শৌর্যবীর্য আর স্বাধীনতাসংগ্রামের গৌরবময় দিন—মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের বুকে স্বাধীন বাংলাদেশের অস্তিত্ব ঘোষণা করেছিল বীর বাঙালি। মুক্তির মন্ত্রে উজ্জীবিত বাঙালি জাতি পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে মরণপণ প্রতিরোধযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এই দিনে। স্বাধীনতার অগ্নিমন্ত্রে দীক্ষা নিয়ে চিরকালের দাসত্ব ঘুচিয়ে লাখো প্রাণের বিনিময়ে ছিনিয়ে এনেছিল স্বাধীনতার লাল সূর্য।

আজ বিনম্র শ্রদ্ধা-ভালোবাসা ও কৃতজ্ঞতায় স্মরণ করা হবে স্বাধীনতার জন্য আত্মদানকারী বীর সন্তানদের, স্বাধীনতার স্থপতি ও বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় নেতাদের, নৃশংস গণহত্যার শিকার লাখো সাধারণ মানুষ ও সম্ভ্রম হারানো মা-বোনদের। প্রতিবছর সরকারি-বেসরকারি পর্যায়ে জাঁকজমকপূর্ণ আয়োজনে উৎসবমুখর পরিবেশে দিবসটি উদ্‌যাপন করা হলেও এবার নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে রাষ্ট্রীয় সব আচার-অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ আলাদা বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এবারের স্বাধীনতা দিবস এসেছে অন্য রকম আবহে। সারা বিশ্ব লড়ছে মারণব্যাধি নভেল করোনাভাইরাসের সঙ্গে। মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়া এই প্রদুর্ভাব মোকাবেলায় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা