kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

১১ জেলার ৩৩ ব্যবসায়ী ও প্রতিষ্ঠানকে জরিমানা

করোনার কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



১১ জেলার ৩৩ ব্যবসায়ী ও প্রতিষ্ঠানকে জরিমানা

করোনাভাইরাসের আতঙ্ককে পুঁজি করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি ও মূল্যতালিকা না রাখার অভিযোগে ১১ জেলার আরো ৩৩ ব্যবসায়ী ও ব্যবসাপ্রতিষ্ঠানকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার ও গত রবিবার রাতে এসব অভিযান পরিচালনা করা হয়। 

বিস্তারিত আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে :

কালীগঞ্জ (ঝিনাইদহ) : কালীগঞ্জ উপজেলার থানা রোডের চার ব্যবসাপ্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৩৭ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ঝিনাইদহ ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মল্লিক এবং সহকারী কমিশনার (ভূমি) ভূপালী সরকার জানান, গতকাল সকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাঁরা ধানের ক্রয়মূল্য তালিকা না থাকায় শহরের থানা রোডের ধান ব্যবসায়ী শাহিন ট্রেডার্সকে পাঁচ হাজার টাকা, নিষিদ্ধ প্রসাধনী বিক্রি করায় মালতী স্টোরের মালিক নন্দ দুলালকে ২০ হাজার টাকা এবং সুজল স্টোরের সুজল সাহাকে ১০ হাজার টাকা জরিমানা করেন। এ ছাড়া মূল্য তালিকা না থাকায় আলু ব্যবসায়ী লিটু মিয়াকে দুই হাজার টাকা জরিমানা করেন কালীগঞ্জের ইউএনও সুবর্ণা রানী সাহা।

রাজশাহী : নগরীর মোল্লাপাড়ায় অভিযান চালিয়ে চালের অতিরিক্ত দাম রাখার অভিযোগে ব্যবসায়ী আবুল হাসানকে ৫০ হাজার এবং সালামকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া জেলা প্রশাসন থেকে বিভিন্ন পণ্যের বাজারদর নির্ধারণ করে দেওয়া হয়েছে। আলু ১৮ টাকা, পেঁয়াজ ৩০ টাকা, রসুন ৬০ টাকা এবং আদা ১০০ টাকা ধার্য করা হয়েছে। 

পার্বতীপুর (দিনাজপুর) : পার্বতীপুর শহরের নতুন বাজার সিনেমা হল রোডে অভিযান চালিয়ে দোকানে মূল্যতালিকা না থাকায় ফিড ব্যবসায়ী অসীম মহন্ত (২৬) এবং মুদি দোকানি গুলপাড়া এলাকার আব্দুল হামিদের ছেলে মিলন (৩০) প্রত্যেককে এক হাজার টাকা করে জরিমানা করেছেন সহকারী কমিশনার (ভূমি) আবু তাহের মো. সামসুজ্জামান।

বাগেরহাট : চিতলমারীতে অতিরিক্ত দামে চাল বিক্রি করায় ছয় ব্যবসায়ীকে এক লাখ ২৫ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা সদর বাজারে ইউএনও মো. মারুফুল আলম এ অভিযান পরিচালনা করেন। এ সময় চাল ব্যবসায়ী নাজমুল শেখকে ২০ হাজার, পরিতোষ কীর্ত্তনীয়াকে ৩০ হাজার, চন্দ্র শেখর হাজরাকে ২০ হাজার, পরিতোষ সাহাকে ৩০ হাজার, প্রদীপ সাহাকে ১৫ হাজার ও ইসমাইল হোসেনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

মেহেরপুর : মুজিবনগরে মাইকিং করে স্বল্প দামে কাপড় বিক্রির ঘোষণা দিয়ে দোকানের ভেতর জনসমাগম করায় মাস্টার বস্ত্রবিতানের মালিক ফয়েজ উদ্দীনকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা নির্বাহী অফিসার উসমান গনি এ জরিমানা করেন এবং দোকান মালিককে সতর্ক করেন।  

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) : পাকুন্দিয়ায় দোকানে মেয়াদোত্তীর্ণ পণ্য রাখা এবং মূল্যতালিকা না রাখায় পুলেরঘাট বাজারের পাঁচ দোকানদারকে ৬০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত রবিবার রাতে পাকুন্দিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এ কে এম লুত্ফর রহমানের নেতৃত্বে এ আদালত পরিচালিত হয়। এ সময় দ্রব্যমূল্য তালিকা না থাকায় মিজান স্টোরকে পাঁচ হাজার টাকা, ময়না স্টোরকে পাঁচ হাজার টাকা, মেসার্স আল-সুমন স্টোরকে পাঁচ হাজার টাকা, হক ট্রেডার্সকে ১৫ হাজার টাকা এবং মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার দায়ে মেসার্স শরীফ স্টোরকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

নাটোর : নাটোরের বাগাতিপাড়া ও বড়াইগ্রামে দোকানে মূল্যতালিকা না থাকা এবং অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রির দায়ে পাঁচ ব্যবসায়ীকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নবীগঞ্জ (হবিগঞ্জ) : নবীগঞ্জে চার ব্যবসাপ্রতিষ্ঠানকে ২৯ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।   মেয়াদোত্তীর্ণ মালামাল রাখার দায়ে ফুলকলিকে ১৫ হাজার টাকা, বেঙ্গল ফুডকে আট হাজার টাকা, মূল্যতালিকা না ঝোলানোর কারণে মৌবন এন্টারপ্রাইজকে তিন হাজার টাকা এবং মা ভ্যারাইটিজ স্টোরকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : সুন্দরগঞ্জে টিসিবি নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি না করে মজুদ করার দায়ে এক ডিলারকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল উপেজলা পরিষদ চত্বরে মেসার্স বিজলি ট্রেডার্সের ডিলার হাফিজুর রহমানের কাছ থেকে  নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী লুতফুল হাসান এ জরিমানা আদায় করেন।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : অতিরিক্ত দামে চাল বিক্রির অভিযোগে আড়াইহাজার সদর বাজারের মদিনা রাইস এজেন্সিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর আগে রবিবার বিকেলে ইউএনও মো. সোহাগ হোসেন উপজেলার গোপালদী পৌরসভার রামচন্দ্রদীতে মুদি দোকানদার সালামকে  অতিরিক্ত দামে পণ্য বিক্রি করায় পাঁচ হাজার টাকা জরিমানা করেন।

কেরানীগঞ্জ (ঢাকা) : কেরানীগঞ্জের কলাতিয়া বাজারে বেশি দামে চাল বিক্রি করায় ভাই ভাই রাইস এজেন্সি নামের চালের আড়তের মালিক হান্নানকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান সোহেল এ জরিমানা করেন।

[প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন পার্বতীপুর (দিনাজপুর), কালীগঞ্জ (ঝিনাইদহ), বাগেরহাট, মেহেরপুর, পাকুন্দিয়া (কিশোরগঞ্জ), নাটোর, নবীগঞ্জ (হবিগঞ্জ), সুন্দরগঞ্জ (গাইবান্ধা), আড়াইহাজার (নারায়ণগঞ্জ) ও কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি এবং নিজস্ব প্রতিবেদক, রাজশাহী]

মন্তব্য



সাতদিনের সেরা