kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

করোনা মোকাবেলা

সার্ক তহবিলে ১৫ লাখ ডলার দিচ্ছে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

২৩ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দক্ষিণ এশিয়ায় নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) প্রাদুর্ভাব মোকাবেলায় প্রস্তাবিত জরুরি তহবিলে ১৫ লাখ ডলার দিচ্ছে বাংলাদেশ। গতকাল রবিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান। এর ফলে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সদস্য দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা ও পাকিস্তান ছাড়া বাকি ছয় দেশ জরুরি তহবিলে অংশ নেওয়ার ঘোষণা দিল।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের আরো বেশি অর্থ দেওয়ার ইচ্ছা ছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে বাংলাদেশকে ১৫ লাখ ডলারের বেশি দেওয়া থেকে বিরত থাকতে হচ্ছে।

মন্ত্রী বলেন, প্রস্তাবিত ওই তহবিল কিভাবে ব্যয় করা হবে, সে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগকে এ বিষয়ে সার্ক সচিবালয়ের সঙ্গে আলাপ করতে বলা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ১৫ মার্চ সার্কের অন্য নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে করোনাভাইরাস মোকাবেলায় সার্ক অঞ্চলের জন্য স্বেচ্ছায় অংশগ্রহণের ভিত্তিতে একটি তহবিল গঠনের প্রস্তাব দেন। মোদি সেই তহবিলে ভারতের পক্ষ থেকে এক কোটি মার্কিন ডলার দেওয়ার কথা জানান। এরপর নেপাল এক কোটি নেপালি রুপি, ভুটান এক লাখ মার্কিন ডলার, মালদ্বীপ দুই লাখ মার্কিন ডলার ও আফগানিস্তান ১০ লাখ মার্কিন ডলার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা