kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

সিরাজুল ইসলাম চৌধুরী বললেন

ক্ষমতার অপব্যবহারে বৈষম্য তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

২০ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে নিরাপত্তাহীনতা, নারীবিদ্বেষ, সহিংসতা ইত্যাদির প্রধান কারণ বৈষম্য। এসব নিপীড়নের মূলে রয়েছে ক্ষমতার অপব্যবহার। যাদের ক্ষমতা রয়েছে তারা সাধারণের ওপর আধিপত্য, শোষণ ও কর্তৃত্ব প্রয়োগ করে। সে কারণে নিরাপত্তাহীনতা তৈরি হচ্ছে, বাড়ছে বৈষম্য।

গতকাল বৃহস্পতিবার এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত জাতীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৯-এর বিজয়ী দলের বিতার্কিকদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিরাজুল ইসলাম চৌধুরী এসব কথা বলেন।

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ জানান, করোনাভাইরাসের কারণে আর্থিক মন্দায় সন্তানদের খরচ মেটাতে অভিভাবকদের চাপ বাড়বে। এই ভাইরাসের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার বিশ্বব্যাংক থেকে যে আর্থিক সহযোগিতা চেয়েছে, তার একটা অংশ শিক্ষার্থীদের লেখাপড়ার খরচের জন্য নিড বেইজ সহায়তা করা যেতে পারে। তাহলে উচ্চ দ্রব্যমূল্যের এই বাজারে স্বল্প ও মধ্য আয়ের অভিভাবকদের ওপর কিছুটা হলেও চাপ কমবে।

অনুষ্ঠানে এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, ইডেন মহিলা কলেজের অধ্যাপক সাবরুনা আহমেদ, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ প্রমুখ বক্তব্য দেন।

প্রতিযোগিতায় যৌথভাবে চ্যাম্পিয়ন হয় ইডেন মহিলা কলেজ ও ঢাকা কলেজ এবং রানারআপ ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া। অনুষ্ঠানে ট্রফি, ক্রেস্ট, সার্টিফিকেটসহ চ্যাম্পিয়ন দুই দলকে দেড় লাখ টাকা করে তিন লাখ টাকা ও রানারআপ দলকে ৫০ হাজার টাকাসহ অন্যান্য পুরস্কার দেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা