kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

ভিডিও কনফারেন্স করবেন সার্কের স্বাস্থ্য পেশাজীবীরা

ভারতের তহবিল সচল

কূটনৈতিক প্রতিবেদক   

২০ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস মোকাবেলায় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) শীর্ষ নেতাদের ভিডিও কনফারেন্সের পর এবার অনলাইন বৈঠকে বসছেন সংগঠনের আট দেশের স্বাস্থ্য খাতের প্রতিনিধিরা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার গতকাল বৃহস্পতিবার দিল্লিতে এক সংবাদ সম্মেলনে ওই তথ্য জানিয়ে বলেন, ‘শিগগিরই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই অনলাইন বৈঠক অনুষ্ঠিত হবে।’

গত ১৫ মার্চ সার্ক শীর্ষ নেতাদের ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনা পরিস্থিতি মোকাবেলায় স্বেচ্ছা-অংশগ্রহণের ভিত্তিতে একটি তহবিল গঠনের প্রস্তাব দেন এবং সেই তহবিলে ভারতের পক্ষ থেকে এক কোটি ডলার দেওয়ার ঘোষণা দেন।

রবিশ কুমার গতকাল জানান, ওই তহবিল সচল হয়েছে এবং এরই মধ্যে যে অর্থ সহায়তার অনুরোধ পাওয়া গেছে, তা ১০ লাখ মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। তিনি বলেন, ‘করোনাভাইরাস মহামারি সম্মিলিতভাবে মোকাবেলার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বেশ কিছু প্রস্তাব দিয়েছিলেন। সেগুলো বাস্তবায়নের কাজ চলছে।’

এ কূটনীতিক আরো জানান, ভারত সার্কের অন্য রাষ্ট্রগুলোর কাছ থেকে মাস্ক, শু কভার, গ্লাভস, জীবাণুনাশক ও অন্যান্য উপকরণের অনুরোধ পেয়েছে। ভুটান ও মালদ্বীপে এরই মধ্যে সাহায্য পাঠানো হয়েছে। অন্য রাষ্ট্রগুলোর অনুরোধ বাস্তবায়ন বিভিন্ন পর্যায়ে আছে।

মন্তব্য



সাতদিনের সেরা