kalerkantho

সোমবার  । ১৬ চৈত্র ১৪২৬। ৩০ মার্চ ২০২০। ৪ শাবান ১৪৪১

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা

এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ‘না’ বলল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বুয়েট, ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পর এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও কেন্দ্রীয়ভাবে (সমন্বিত) ভর্তি পরীক্ষায় অংশ না নিয়ে নিজস্ব পদ্ধতিতে আগের মতোই ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল মঙ্গলবার উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বিশেষ একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সকাল ১১টা থেকে প্রায় তিন ঘণ্টা এ সভা চলে। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বলেন, ‘বিষয়টিকে গুরুত্বের সাথে নিয়ে অনেক আলোচনা হয়েছে এবং সবাই বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তা ও স্বাতন্ত্র্য বজায় রাখার পক্ষে মত দিয়েছেন। শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী যে উদ্বেগ দেখিয়েছেন, সেটির প্রতি সম্মান রয়েছে আমাদের বিশ্ববিদ্যালয়েরও। এবার পাঁচটি বিশ্ববিদ্যালয় ব্যতীত অন্য যেসব বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে, আমরা তাদের এই প্রক্রিয়াটিকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব। এরপর আগামীতে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়েছে।’

এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘আমরা সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছি না। তবে আমাদের ভর্তি পরীক্ষার যে ধরন সেটি পরিবর্তন করার প্রস্তাব দিয়েছি; যাতে করে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি কম হয়। এ বিষয়ে সামনে হয়তো নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি উপাচার্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মতবিনিময়সভায় শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ, অর্থ অপচয় রোধের বিষয়টি মাথায় রেখে সব সরকারি বিশ্ববিদ্যালয়কে নিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে অভিন্ন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

মন্তব্য



সাতদিনের সেরা