kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

বৃষ্টি হবে আজও ফসলের ভালো হবে

নিজস্ব প্রতিবেদক   

২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমা লঘুচাপের সঙ্গে দক্ষিণা বাতাসের সংমিশ্রণের ফলে গত সোমবার থেকে দেশের বিভিন্ন প্রান্তে শুরু হওয়া গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আজ বুধবারও অব্যাহত থাকবে। এমন তথ্য দিয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, তবে আগামীকাল বৃহস্পতিবার থেকে পরিস্থিতির উন্নতি হতে থাকবে।

এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, দুই দিন ধরে দেশের বিভিন্ন এলাকায় যে বৃষ্টি হচ্ছে, তা ফসলের জন্য অত্যন্ত কার্যকর। মাঠে যেসব ফসল রয়েছে, বৃষ্টিতে তার ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। বরং এই বৃষ্টির ফলে ফসল ভালো হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন শাখার অতিরিক্ত পরিচালক কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম খনার বচন উল্লেখ করে বলেন, ‘যদি বর্ষে মাঘের শেষ, ধন্য রাজার পুণ্য দেশ। মাঘের শেষ ও ফাগুনে বৃষ্টি হলে সেটা প্রকৃতির জন্য আশীর্বাদ। এখন পর্যন্ত আমাদের কাছে কোনো ক্ষয়ক্ষতির তথ্য আসেনি।’ সাইফুল ইসলাম বলেন, ‘মাঠে এখন গম ও ভুট্টা আছে। সরিষার ছড়া বেরিয়েছে। বোরো ধান আছে। দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মাটি শুষ্ক হয়ে আছে। এই বৃষ্টির ফলে এসব ফসলের উপকারই হয়েছে। তবে বৃষ্টি যদি দীর্ঘমেয়াদি হয় এবং তা মাঠে থেকে যায়, তখন গিয়ে ফসলের ক্ষতি হতে পারে। তবে এই বৃষ্টি দীর্ঘস্থায়ী হওয়ার কথা নয়। থেমে যাবে। তাই এই বৃষ্টি আমাদের জন্য আশীর্বাদ হিসেবে এসেছে। ফসলের উপকার হবে।’

আবহাওয়াবিদ আরিফ হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘ফেব্রুয়ারি-মার্চ-এপ্রিল এই সময়ে ভারতের উত্তর প্রদেশ বা বাংলাদেশের পশ্চিমে তাপীয় লঘুচাপ তৈরি হয়। তার সঙ্গে দক্ষিণা বাতাসের বা জলীয়বাষ্পপূর্ণ আর্দ্র বাতাসের সংমিশ্রণ ঘটে। এই দুইয়ের সংমিশ্রণের ফলে বৃষ্টি হয়। কখনো কখনো দমকা হাওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা